বাস দেরিতে ছাড়ছে, সড়কে যানজট কম

প্রথম আলো ফাইল ছবি
প্রথম আলো ফাইল ছবি

আগামীকাল পবিত্র ঈদুল আজহা। এরই মধ্যে প্রিয়জনের সঙ্গে ঈদ করতে রাজধানী ছেড়ে গেছেন ঘরমুখী বেশির ভাগ মানুষ। গত তিন দিনের তুলনায় আজ রোববার ঘরমুখী মানুষের ভিড় কিছুটা কম। আজ সকালে ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তাই তেমন যানজট ছিল না।

সকাল আটটা পর্যন্ত গাজীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে চান্দনা চৌরাস্তা, চন্দ্রা তিমুর এলাকা, টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজট দেখা যায়নি। রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার ফাঁকা বাসের দীর্ঘ সারি দেখা গেলেও যাত্রীদের ছিল না।

তবে আজ সকালেও উত্তরবঙ্গগামী বাসগুলো ঢাকা থেকে নির্ধারিত সময়ের তিন থেকে চার ঘণ্টা দেরিতে ছাড়ছে।

গতকাল ঈদযাত্রায় উত্তর ও পশ্চিমাঞ্চলের বাসে সময়সূচি বিপর্যয় ঘটে। অধিকাংশ বাস নির্ধারিত সময়ের চেয়ে কয়েক ঘণ্টা দেরিতে ছেড়ে যায়। মহাসড়কে যানজটের কারণে বাসগুলো সময়মতো ফিরে আসতে পারেনি। ফেরিতে ওঠার জন্য যানবাহনের দীর্ঘ সারি থাকায় কখন গন্তব্যে পৌঁছাতে পারবেন, তা নিয়েও ছিল দুশ্চিন্তা। পোশাক কারখানাগুলো ছুটি হওয়ায় দুপুরের পরে যাত্রীদের চাপ আরও বাড়ে।

গতকাল ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের টাঙ্গাইল অংশে সারা দিন যানজটে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়েছে ঘরমুখী যাত্রীদের। বঙ্গবন্ধু সেতু থেকে টাঙ্গাইলের মির্জাপুর পর্যন্ত ৫০ কিলোমিটার যানজট ছিল। বিক্ষুব্ধ যাত্রীরা বেশ কয়েকটি স্থানে বিক্ষোভ করেন।