সিলেটে কোরবানির বর্জ্য অপসারণে ১২০০ কর্মী

সিলেট নগরের টিলাগড় এলাকায় আজ দুপুরে সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়। ছবি: প্রথম আলো
সিলেট নগরের টিলাগড় এলাকায় আজ দুপুরে সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়। ছবি: প্রথম আলো

সিলেট সিটি করপোরেশন এলাকায় ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। বর্জ্য অপসারণে আজ সোমবার দুপুর ১২টা থেকে সিটি করপোরেশনের ১ হাজার ২০০ কর্মী মাঠে নেমেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন সিটি করপোরেশনের পরিচ্ছন্ন শাখার কর্মকর্তা হানিফুর রহমান।

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, কাল মঙ্গলবার দুপুর ১২টার মধ্যে সিটি করপোরেশন এলাকার কোরবানির বর্জ্য অপসারণ করা হবে। এ কাজে করপোরেশনের ১০টি পানিবাহী যানের সঙ্গে নিয়মিত ৫৫০ জন পরিচ্ছন্নতাকর্মী এবং আরও ৬৫০ জন চুক্তিভিত্তিক কর্মী কাজে নেমেছেন। বর্জ্য অপসারণে নগরে ব্যবহার করা হচ্ছে ৫০টি ট্রাক।

আজ সোমবার দুপুর ১২টায় নগরের সর্ববৃহৎ পশুর হাট কাজীর বাজার এলাকায় পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়। এ সময় সড়কে জমে থাকা পশুর বর্জ্য পানি দিয়ে পরিষ্কার করে কাজের উদ্বোধন করেন সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

সিলেট নগরের টিলাগড় এলাকায় চলছে কোরবানির পশুর বর্জ্য অপসারণ। ছবি: প্রথম আলো
সিলেট নগরের টিলাগড় এলাকায় চলছে কোরবানির পশুর বর্জ্য অপসারণ। ছবি: প্রথম আলো

ওই সময় মেয়র বলেন, সিটি করপোরেশন এলাকার কোরবানির বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করা হবে। গত বছরও সিটি করপোরেশন কোরবানির বর্জ্য অপসারণের কাজ ২৪ ঘণ্টার মধ্যে সফলভাবে শেষ করেছিল।

সিটি করপোরেশনের কর্মকর্তা হানিফুর রহমান জানান, এবার নগরের ২৭টি ওয়ার্ডের ৩০টি স্থান পশু কোরবানির জন্য নির্ধারিত ছিল। দুপুরের মধ্যে সেসব স্থান থেকে বর্জ্য সংগ্রহ করা হয়েছে। সন্ধ্যায় আবার সেসব স্থান থেকে বর্জ্য সংগ্রহ করা হবে। বাকি এলাকাগুলোতে কোরবানির বর্জ্য জমলে সিটি করপোরেশন কর্তৃপক্ষকে অবহিত করা হলে সেগুলো পরিচ্ছন্ন করার ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরও জানান, বেলা আড়াইটার মধ্যে সিটি করপোরেশন এলাকার ৯০ শতাংশ পশুর হাটের বর্জ্য অপসারণ করা হয়েছে। রাতের মধ্যেই পরিচ্ছন্নতার কাজ শেষ করা যাবে বলে আশা করা যাচ্ছে।