থেমে থেমে হতে পারে বৃষ্টি, উপকূলে সতর্কতা

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের আশপাশের এলাকায় সৃষ্টি হওয়া লঘুচাপটি একই এলাকায় আছে। আর এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় দেশের প্রায় সবখানে থেমে থেমে বৃষ্টি হতে পারে। লঘুচাপের কারণে চট্টগ্রাম, পায়রা, মোংলা সমুদ্রবন্দর ও কক্সবাজারে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আজ মঙ্গলবার সকালে দেওয়া আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এসব কথা বলেছে অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারি থেকে প্রবল অবস্থায় আছে।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সমুদ্রে থাকা মাছ ধরার ট্রলার ও নৌকাগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করার কথা বলা হয় আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তায়।

পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আরিফ হোসেন প্রথম আলোকে বলেন, দেশজুড়েই থেমে থেমে বৃষ্টি হবে। একটানা বৃষ্টি হবে না। আর এ জন্য ফরিদপুরসহ দক্ষিণ অঞ্চলের নদীবন্দরগুলোতে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

দেশজুড়ে মেঘলা আবহাওয়া থাকলেও রাজশাহী, বগুড়া অঞ্চলসহ রংপুর ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া কার্যালয় জানিয়েছে, বৃষ্টির কারণে এ তাপপ্রবাহ কমতে পারে। এ ছাড়া রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে।