খালেদা জিয়ার জন্মদিনে নেই কোনো আয়োজন

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। প্রথম আলো ফাইল ছবি।
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। প্রথম আলো ফাইল ছবি।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আজ ৭৫তম জন্মদিন। ১৯৪৫ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। তবে সাবেক এই প্রধানমন্ত্রীর জন্মদিনে তাঁর দল বিএনপি বা এর অঙ্গ-সহযোগী সংগঠনগুলো কোনো অনুষ্ঠান আয়োজন করেনি। আজ ১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিনে নেই কোনো আয়োজন।

জাতীয় শোক দিবসে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন পালন করা বা কেক কাটা নিয়ে বিতর্ক বহুদিনের। তবে চার বছর ধরে খালেদা জিয়ার জন্মদিন কেক কেটে উদ্‌যাপন করা হচ্ছে না বলে বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে।

দলটির কেন্দ্রীয় দপ্তর থেকে জানানো হয়েছে, দলীয় চেয়ারপারসনের জন্মদিনের আয়োজন দোয়া মাহফিলের মধ্যেই সীমাবদ্ধ থাকছে। অবশ্য তা ১৫ আগস্ট হবে না। পরদিন ১৬ আগস্ট এই দোয়া মাহফিল সারা দেশে অনুষ্ঠিত হবে।

১৯৯১ সালে ক্ষমতায় আসার পর ১৯৯৩ সাল থেকে খালেদা জিয়ার জন্মদিনটি জাঁকজমকপূর্ণভাবে উদ্‌যাপন করে আসছে বিএনপি। ২০১৫ সাল পর্যন্ত এটি হয়ে আসছিল। ওই সময়ে ১৪ আগস্ট দিবাগত রাত ১২টা ১ মিনিটে কেক কেটে জন্মদিন উদযাপন করতেন খালেদা জিয়া। দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোও একই ধরনের কর্মসূচি পালন করত।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান প্রথম আলোকে বলেন, আগামীকাল শুক্রবার বেলা ১১টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। একই সঙ্গে সারা দেশে বিএনপির উদ্যোগে দোয়া মাহফিলের আয়োজন হবে। তিনি জানান, আগামীকাল বিকেলে বাদ আসর গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়েও একই আয়োজন হবে। দুটি দোয়া মাহফিলেই দলের শীর্ষ নেতাদের অংশগ্রহণ করার কথা।

জন্মদিনে খালেদা জিয়ার সঙ্গে স্বজনেরা দেখা করতে যাননি। কারাগারে অসুস্থ হওয়ার পর খালেদা জিয়া এখন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা নিচ্ছেন।

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে খালেদা জিয়া কারাবন্দী। এবার নিয়ে দুটি জন্মদিন তাঁর কারাগারেই কাটল। জাতীয় শোক দিবসে কেক কেটে খালেদা জিয়ার জন্মদিন পালনের বিষয়টি নিয়ে বিতর্ক বেশ আগে থেকেই। এই বিতর্কের মাঝেই জেলে যাওয়ার আগের দুবার তিনি এ ধরনের কর্মসূচি থেকে বিরত থেকেছেন। তখন বিএনপি থেকে জানানো হয়েছিল, ২০১৬ সালে গুলশানের হোলি আর্টিজানে জঙ্গি হামলা, বন্যাসহ বিভিন্ন কারণে এবং ২০১৭ সালে চিকিৎসার জন্য বিদেশে থাকায় ওই বছরগুলোতে কেক কেটে খালেদা জিয়ার জন্মদিন উদযাপন করেনি বিএনপি। ২০১৮ সালেও ১৫ আগস্ট কোনো কর্মসূচি পালন করেনি বিএনপি।