চুরি যাওয়া শিশু ফিরে পেল মায়ের কোল

সুনামগঞ্জে উদ্ধার হওয়া শিশু রাফসানকে মায়ের কাছে ফিরিয়ে দিচ্ছে পুলিশ। গতকাল দুপুরে জেলা পুলিশ সুপারের কার্যালয়ে।  প্রথম আলো
সুনামগঞ্জে উদ্ধার হওয়া শিশু রাফসানকে মায়ের কাছে ফিরিয়ে দিচ্ছে পুলিশ। গতকাল দুপুরে জেলা পুলিশ সুপারের কার্যালয়ে। প্রথম আলো

সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলায় চুরি করে বিক্রি করে দেওয়ার তিন দিন পর এক শিশুকে উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় জড়িত তিনজনকে আটক করা হয়েছে। উদ্ধার করা শিশুটিকে ফিরিয়ে দেওয়া হয়েছে তার মায়ের কোলে।

গতকাল শুক্রবার দুপুরে সুনামগঞ্জ জেলা পুলিশের সংবাদ সম্মেলনে জানানো হয়, রাফসান মিয়া (৩) নামের ওই শিশুর বাড়ি জেলার জামালগঞ্জ উপজেলার লক্ষ্মীপুর গ্রামে। তার বাবা আনু মিয়া কৃষক এবং মা ফাহমিদা বেগম গৃহিণী। ১৩ আগস্ট সন্ধ্যায় রাফসান ঘরেই ঘুমিয়ে ছিল। এ সময় তার মা ও বাবা ঘরের বাইরে ছিলেন। এই সুযোগে প্রতিবেশী জোবেদা খাতুন রাফসানকে চুরি করেন। পরদিন একই গ্রামের পাবেল মিয়ার সঙ্গে পরামর্শ করে রাফসানকে নিয়ে আসা হয় সুনামগঞ্জ সদর উপজেলার সরদারপুর গ্রামে। পরে জোবেদা খাতুন রাফসানকে নিজের সন্তান পরিচয় দিয়ে রামনগর গ্রামের কবির মিয়ার কাছে ১০ হাজার টাকায় বিক্রি করে দেন। জোবেদা এ সময় জানান, তাঁর স্বামী জেলে আছেন, টাকাপয়সার জন্য তাঁকে ছাড়ানো যাচ্ছে না, তাই সন্তানকে তিনি বিক্রি করতে চান। পরে স্ট্যাম্পে লিখে শিশু রাফসানকে কবির মিয়ার হাতে তুলে দেওয়া হয়। 

পুলিশ বৃহস্পতিবার রাতে রামনগর গ্রাম থেকে শিশু রাফসানকে উদ্ধার করে। এ সময় জোবেদা, পাবেল মিয়া ও কবির মিয়াকে আটক করা হয়।

সুনামগঞ্জের পুলিশ সুপার (ভারপ্রাপ্ত) মিজানুর রহমান জানান, জোবেদা ও পাবেল মিয়া শিশু রাফসানকে চুরির কথা স্বীকার করেছেন। আটক তিনজনের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। শিশুটিকে তার মা–বাবার কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে।