১০৯ নম্বরে ফোন, বন্ধ হলো বাল্যবিবাহ

বাল্যবিবাহ । প্রতীকী ছবি
বাল্যবিবাহ । প্রতীকী ছবি

বাল্যবিবাহ প্রতিরোধে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ১০৯ নম্বরে ফোন পেয়ে বন্ধ হলো বাল্যবিবাহ। প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত ওই কিশোর-কিশোরীর বিয়ে না দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। রোববার ঘটনাটি ঘটেছে কক্সবাজারের টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নে। জানা গেছে, ১০৯ নম্বরে ফোন পেয়ে টেকনাফ উপজেলা প্রশাসন এই উদ্যোগ নেয়। প্রথম আলোকে এই তথ্য নিশ্চিত করেছেন টেকনাফ উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) আবুল মনসুর।

উপজেলা সূত্রে জানা গেছে, রোববার ১০৯ নম্বরে ফোন করে কেউ একজন টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের নাটমোরাপাড়ার ৮ম শ্রেণির এক ছাত্রীর সঙ্গে এক কিশোরের বিয়ের খবর দেন। পরে ঢাকা থেকে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রবিউল হাসানকে অবহিত করা হলে তাৎক্ষণিক উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) আবুল মনসুর, উপজেলা একাডেমিক সুপার ভাইজার নুরুল আছার ও হ্নীলা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সালামসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বিয়ে বাড়িতে পৌঁছায়।

হ্নীলার উলুচামরী কোনারপাড়ায় ওই ছাত্রীর ফুফুর বাড়িতে গিয়ে বিয়ে বন্ধ করা হয়। এ দিকে উপজেলা প্রশাসন সেখানে পৌঁছানোর আগে বিয়ের জন্য আসা কিশোর পালিয়ে যায় বলে জানা গেছে। পরে উপজেলা প্রশাসন ওই বাড়ি থেকে স্কুলছাত্রী ও তার মাকে ইউএনও কার্যালয়ে এনে প্রাপ্ত বয়স্ক না হওয়ার পর্যন্ত বিয়ে দেবে না এই মর্মে অঙ্গীকার নামা নিয়ে ছেড়ে দেওয়া হয়।