অবশেষে বুলগেরিয়া যাচ্ছেন সেই মার্শাল আর্ট-কন্যা

সান্ত্বনা রানী রায়। ছবি: সংগৃহীত
সান্ত্বনা রানী রায়। ছবি: সংগৃহীত

টাকার অভাবে বুলগেরিয়ায় অনুষ্ঠেয় আইটিএফ (ইন্টারন্যাশনাল তায়কোয়ান্দো ফাউন্ডেশন) তায়কোয়ান্দো প্রতিযোগিতায় অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছিল লালমনিরহাটের সেই মার্শাল আর্ট-কন্যা সান্ত্বনা রানী রায়ের। শেষ পর্যন্ত তাঁর পাশে এসে দাঁড়িয়েছে মোবাইল আর্থিক সেবা প্রতিষ্ঠান বিকাশ। সোমবার বিকেলে প্রতিষ্ঠানটি দেড় লাখ টাকা সান্ত্বনা রানীর ব্যাংক হিসাবে হস্তান্তর করেছে। ফলে, বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করতে সান্ত্বনার আর কোনো বাধা থাকল না।

এর আগে নিজের জমানো ৪০ হাজার টাকা ও রূপালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আতাউর রহমান প্রধানের দেওয়া ৮০ হাজার টাকার একটি চেক ছিল সান্ত্বনা রানীর আর্থিক সম্বল। এই সম্বল প্রতিযোগিতায় অংশগ্রহণ করার খরচ পর্যাপ্ত ছিল না। ফলে, বুলগেরিয়ায় ২৪ থেকে ৩০ আগস্ট অনুষ্ঠেয় ২১তম বিশ্ব আইটিএফ তায়কোয়ানন্দো প্রতিযোগিতা অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছিল। এ নিয়ে প্রথম আলো ছাপা পত্রিকা ও অনলাইনে সংবাদ প্রকাশ করা হলে আর্থিক সহায়তার জন্য এগিয়ে আসে বিকাশ।

সান্ত্বনা রানী রায় বলেন, ‘আমার সংগঠন লালমনিরহাট তায়কোয়ানন্দো অ্যাসোসিয়েশনের (এলটিএ) কোনো তহবিল নেই। আমি চাইব এলটিএর পৃষ্ঠপোষকতায় ক্রীড়ামোদী ব্যক্তি ও প্রতিষ্ঠান এগিয়ে আসবেন। আমাকে আর্থিক সহায়তা করার জন্য রূপালী ব্যাংক, বিকাশ, লালমনিরহাট জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারের কাছে কৃতজ্ঞ।’

সান্ত্বনার বাবা সুবাস চন্দ্র রায় প্রথম আলোকে বলেন, ‘টাকার জন্য সান্ত্বনার বুলগেরিয়া যাওয়ায় অনিশ্চয়তা দেখা দিয়েছিল। পরে প্রথম আলোতে সংবাদ হলো, টাকারও ব্যবস্থা হলো। সবাই এখন ওর জন্য দোয়া করবেন, যাতে এবারও পদক জিতে বাংলাদেশের মুখ উজ্জ্বল করতে পারে।’

লালমনিরহাটের আদিতমারী উপজেলার হরিদাস গ্রামের কৃষক সুবাস চন্দ্র রায়ের কন্যা সান্ত্বনা রানী রায়। তিনি স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। দেশে ও বিদেশে অনুষ্ঠিত জাতীয় ও আন্তর্জাতিক তায়কোয়ান্দো প্রতিযোগিতায় এখন পর্যন্ত আটটি স্বর্ণ, দুটি রৌপ্য ও দুটি ব্রোঞ্জ পদক পেয়েছেন। এর মধ্যে রয়েছে ২০১৪ সালে নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত সপ্তম এশিয়ান তায়কোয়ান্দো চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক, ২০১৭ সালে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে অনুষ্ঠিত ২০তম বিশ্ব তায়কোয়ান্দো প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদক এবং চলতি বছর ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত তৃতীয় ওপেন সাউথ এশিয়ান তায়কোয়ান্দো আইটিএফ চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক।


আরও পড়ুন...