বিশ্ব মশা দিবস পালিত হবে আজ

চট্টগ্রামে ডেঙ্গুর প্রাদুর্ভাব অন্যান্য বছরের চেয়ে বহুগুণ বেড়েছে। এই অবস্থায় আজ মঙ্গলবার বিশ্ব মশা দিবস পালনের উদ্যোগ নিয়েছে জেলা সিভিল সার্জন কার্যালয়। এ উপলক্ষে আলোচনা সভা, শোভাযাত্রাসহ নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 

গতকাল সোমবার সিভিল সার্জন কার্যালয়ে এ উপলক্ষে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। সভায় ডেঙ্গু প্রতিরোধ এবং মশা দিবস পালনের বিষয়ে বিভিন্ন সিদ্ধান্ত হয়। 

জানতে চাইলে জেলা সিভিল সার্জন মো. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, একসময় দেশে মশা দিবস পালন করা হতো। যখন ম্যালেরিয়া বেশি ছিল তখন দিবসটি পালিত হতো। মাঝখানে হয়নি। এখন ডেঙ্গুর উপদ্রব বেড়েছে। তাই ডেঙ্গু প্রতিরোধের পাশাপাশি বিশ্ব মশা দিবস পালনের উদ্যোগ নেওয়া হয়েছে।

সিভিল সার্জনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মশা দিবস উপলক্ষে দুপুর সাড়ে ১২টায় শোভাযাত্রা ও আলোচনা সভার সিদ্ধান্ত হয়। এর আগে সকাল ৯টায় ২৫০ শয্যার চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সহযোগিতায় জরুরি বিভাগে ডেঙ্গু বিষয়ে ভিডিওচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

এ ছাড়া ডেঙ্গুর বাহক এডিস মশার কামড় থেকে রক্ষা পাওয়ার জন্য সিভিল সার্জন অফিসের আওতাধীন সব উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স ও আরবান ডিসপেনসারিতে দিনের বেলায় মশানিধন কার্যক্রম কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। 

মসজিদের ইমাম, বিদ্যালয়ের স্বাস্থ্য শিক্ষা বিষয়ের শিক্ষক, স্বাস্থ্য বিভাগীয় মাঠকর্মীদের নিয়মিতভাবে ডেঙ্গু প্রতিরোধবিষয়ক স্বাস্থ্যবার্তা প্রচার চালিয়ে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়। 

নতুন ডেঙ্গু রোগী ১৮

চট্টগ্রামে গতকাল নতুন করে ১৮ জন ডেঙ্গু রোগীর সন্ধান পাওয়া গেছে। এর মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ১৫ জন এবং অন্যান্য হাসপাতালে তিনজন ডেঙ্গু রোগী রয়েছে। 

গতকাল পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মোট ১১৩ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন ছিল। এ নিয়ে চট্টগ্রামে মোট ডেঙ্গু রোগী দাঁড়িয়েছে ৭৯২ জন।