লক্ষ্মীপুরে কাভার্ড ভ্যানে সিলিন্ডার রেখে গ্যাস বিক্রি

লক্ষ্মীপুর
লক্ষ্মীপুর

লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ ও রায়পুরের জনবহুল স্থানে দুটি কাভার্ড ভ্যানে সিলিন্ডার থেকে সিএনজি গ্যাস বিক্রি হচ্ছে। ঝুঁকিপূর্ণ ভ্রাম্যমাণ এসব গ্যাসস্টেশন থেকে সিএনজিচালিত অটোরিকশা ও অন্যান্য যানবাহন গ্যাস নিয়ে থাকে। ফায়ার সার্ভিসের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, প্রয়োজনীয় অনুমোদন ছাড়াই ভ্রাম্যমাণ গ্যাসস্টেশনগুলো গ্যাস বিক্রি করছে। এর ফলে যেকোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা। গতকাল সোমবার সন্ধ্যায় দুটি কাভার্ড ভ্যানের একটিতে অভিযান চালিয়েছে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত

খোঁজ নিয়ে জানা গেছে, রামগঞ্জ ও রায়পুরে এভাবে গ্যাস বিক্রি করছে স্বদেশ গ্লোরি এগ্রো নামের একটি ব্যবসাপ্রতিষ্ঠান। রায়পুর উপজেলার সিংহের পুলে ও রামগঞ্জ পৌরসভার আঙ্গারপাড়ার জোড় কবরস্থান এলাকায় ওই প্রতিষ্ঠান দুটি কাভার্ড ভ্যানে গ্যাস বিক্রি করছে।

লক্ষ্মীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক ইকবাল হোসেন বলেন, সিএনজি গ্যাস পাম্প স্থাপন করতে হলে ফায়ার সার্ভিস, বিস্ফোরক অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তরসহ আটটি সংস্থা থেকে অনুমোদন নিতে হয়। কিন্তু রায়পুর ও রামগঞ্জের সিএনজি গ্যাস পাম্পের জন্য কোনো অনুমোদন নেওয়া হয়নি।

গত রোববার অনুষ্ঠিত জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় বিষয়টি উত্থাপন করেন রায়পুর পৌরসভার মেয়র ইসমাইল খোকন। তিনি সভায় বলেন, সড়কের পাশে কাভার্ড ভ্যানে রাখা সিলিন্ডার থেকে গ্যাস বিক্রি করা হচ্ছে। জনবসতিপূর্ণ এলাকায় এটি স্থাপন করায় যেকোনো সময় মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। দুর্ঘটনার আগেই জরুরি ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

তবে স্বদেশ গ্লোরি এগ্রো গ্যাসস্টেশনের পরিচালক আল আমিন ও মুজিব উল্যা পাটোয়ারীর দাবি, তাঁদের প্রতিষ্ঠান যে গ্যাস বিক্রি করছে তা জৈব গ্যাস। জৈব গ্যাস এনে সিএনজিচালিত অটোরিকশা ও অন্যান্য যানবাহনে সরবরাহ করা হয়। এখানে ঝুঁকির কিছু নেই। সারা দেশে এমন আরও গ্যাসস্টেশন রয়েছে।

গতকাল বাংলাদেশ বিস্ফোরক অধিদপ্তরের প্রধান পরিদর্শক শামছুল ইসলাম মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ‘কাভার্ড ভ্যানে সিলিন্ডার রেখে গ্যাস সরবরাহ করার কোনো অনুমোদন দেওয়া হয় না। এটি অবৈধভাবে করা হচ্ছে। বিষয়টি আমরা জেনেছি। স্থানীয় প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার জন্য চিঠি দেওয়া হবে।’

জানতে চাইলে রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীম বানু বলেন, গ্যাস পাম্পের জন্য কোনো অনুমতি দেওয়া হয়নি। এ জন্য রায়পুরের সিংহের পুল এলাকায় যে কাভার্ড ভ্যানে গ্যাস বিক্রি হচ্ছিল, সেটিতে সন্ধ্যায় অভিযান চালানো হয়েছে। অবৈধভাবে গ্যাস বিক্রির অপরাধে তাদের ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি ভ্রাম্যমাণ গ্যাসস্টেশনটির কার্যক্রম বন্ধেরও নির্দেশ দেওয়া হয়েছে।