এক ব্যক্তিকে ধর্ষণচেষ্টার ভিডিও, লজ্জায় আত্মহত্যা

বেশ কয়েক দিন ধরেই জামাল উদ্দিনের (৪৫) কাছে চাঁদা দাবি করে আসছিল স্থানীয় কয়েকজন বখাটে। তাদের দাবি করা দুই লাখ টাকা না দেওয়ায় গত রোববার জামালকে জঙ্গলে নিয়ে আপত্তিকর ভিডিও করে ওই বখাটেরা। পরিবারের দাবি, এ সময় জামালকে ধর্ষণের চেষ্টা করা হয়। এসব সইতে না পেরে গতকাল সোমবার সকালে তিনি আত্মহত্যা করেন।

গাজীপুরের শ্রীপুর উপজেলায় এ ঘটনা ঘটেছে। এ ঘটনায় পুলিশ একজনকে গ্রেপ্তার করেছে।

স্থানীয় লোকজন ও জামালের পরিবারের সঙ্গে কথা বলে জানা গেছে, জামাল উদ্দিন দীর্ঘদিন বিদেশে চাকরি করেছেন। পরে দেশে ফিরে কৃষিকাজ শুরু করেন। সম্প্রতি স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া হওয়ায় স্ত্রী তাঁদের একমাত্র সন্তানকে নিয়ে বাবার বাড়িতে চলে গেছেন। গতকাল সকালে আশপাশের লোকজন জামালকে থাকার ঘরের বারান্দার আড়ার সঙ্গে ঝুলন্ত অবস্থায় দেখতে পান। পরে তাঁরা পুলিশে খবর দিলে পুলিশ মরদেহ উদ্ধার করে মর্গে পাঠায়।

জামালে ব্যক্তির পরিবারের সদস্যরা দাবি করেন, স্থানীয় পিন্টু, শাওন, সাদেক, সজল, রনিসহ বেশ কয়েকজন জামালের কাছে টাকা দাবি করে। টাকা না দেওয়ায় রোববার তারা তাঁকে জঙ্গলে নিয়ে যায়। তাঁর সঙ্গে থাকা মোবাইল ও  টাকা কেড়ে নেয়। তাঁকে ধর্ষণের চেষ্টা করে এবং সেসব দৃশ্য মোবাইলে ধারণ করে রাখে। সেই ভিডিও ইন্টারনেটে ছেড়ে দেওয়ার ভয় দেখিয়ে টাকা দাবি করে তারা। দ্রুত টাকা দেওয়ার আশ্বাস দিলে তারা তাঁকে ছেড়ে দেয়। তিনি বাড়ি ফিরে স্বজনদের বিষয়টি জানান। এপর তিনি একদম চুপসে যান। বাইরে বের হননি। সারা দিন ঘরের ভেতরে ছিলেন। পরের দিন তিনি আত্মহত্যা করেন। লজ্জা-অপমান সইতে না পেরে তিনি আত্মহত্যা করেছেন বলে স্বজনদের দাবি।

এ ঘটনায় জামালের ছেলে বাদী হয়ে পাঁচজনের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে শ্রীপুর থানায় মামলা করেন।

শ্রীপুর থানার উপপরিদর্শক (এসআই) নয়ন ভূঁইয়া বলেন, জামালের মরদেহ উদ্ধার করে গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লিয়াকত আলী বলেন, এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে একজনকে গ্রেপ্তার করে আজ মঙ্গলবার আদালতে পাঠানো হয়েছে। বাকি আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।