দখল হওয়া খাল ও দখলদারদের তালিকা চায় দুদক

ঢাকা মহানগর ও জেলার দখল হওয়া খাল ও দখলদারদের তালিকা চেয়ে ঢাকা ওয়াসা ও ঢাকা জেলা প্রশাসককে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ মঙ্গলবার সংস্থার মহাপরিচালক (বিশেষ তদন্ত) সাঈদ মাহবুব খান স্বাক্ষরিত দুটি আলাদা চিঠিতে এ তথ্য চাওয়া হয়।

চিঠির বিষয়ে প্রথম আলোকে নিশ্চিত করেছেন দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য। তিনি বলেন, আগামী ১৫ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্টদের নির্ধারিত ছকে তথ্য জানাতে বলা হয়েছে।

চিঠিতে বলা হয়, গণমাধ্যম ও বিভিন্ন গবেষণার তথ্যে দেখা গেছে, ঢাকা ওয়াসা ও ঢাকা জেলা প্রশাসনের আওতাধীন এলাকায় অধিকাংশ খাল প্রভাবশালী ভূমিদস্যুদের মাধ্যমে বেদখল হয়ে গেছে। অনেক খাল যথাযথ সংস্কার ও পুনর্বাসনের অভাবে ভরাট হয়ে গেছে। এর ফলে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট, পরিবেশ বিপর্যয়সহ বর্ষাকালে সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা প্রকট আকার ধারণ করছে। এ অবস্থায় ঢাকার জলাবদ্ধতা নিরসনসহ পরিবেশের ভারসাম্য রক্ষায় বেদখল হওয়া খালগুলো পুনরুদ্ধার করে সংস্কার ও সরকারি নিয়ন্ত্রণে আনা জরুরি।

চিঠিতে ঢাকা ওয়াসা ও জেলা প্রশাসনের কাছে সুনির্দিষ্টভাবে কিছু তথ্য জানতে চাওয়া হয়। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের আওতায় মোট খালের সংখ্যা, সর্বশেষ মৌজা জরিপ অনুসারে খালগুলোর অবস্থান, কতটি বেদখল হয়েছে এবং কার দখলে রয়েছে তা জানতে চাওয়া হয়েছে। বেদখল হওয়া খালগুলো উদ্ধারে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তাও জানতে চাওয়া হয়েছে।

দুদকের চিঠিতে বলা হয়েছে, ওই সব তথ্য সংগ্রহ করে পর্যালোচনা করার জন্য কমিশনের সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিশনের সিদ্ধান্ত অনুসারে সার্বিক বিষয়টি পর্যালোচনার জন্য তথ্য চেয়ে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ও জেলা প্রশাসককে চিঠি পাঠানো হয়েছে। নির্দিষ্ট ছকে ১৫ কার্যদিবসের মধ্যে ওই সব তথ্য জরুরিভাবে জানানোর কথা বলা হয়েছে দুদকের চিঠিতে।