রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছে মিয়ানমারের তদন্ত দল

রোহিঙ্গা শিবির ঘুরে দেখছেন ‘ইনডিপেনডেন্ট কমিশন অফ ইনকোয়ারি টিম’-এর প্রতিনিধিদল। উখিয়া, কক্সবাজার, ২০ আগস্ট। ছবি: প্রথম আলো
রোহিঙ্গা শিবির ঘুরে দেখছেন ‘ইনডিপেনডেন্ট কমিশন অফ ইনকোয়ারি টিম’-এর প্রতিনিধিদল। উখিয়া, কক্সবাজার, ২০ আগস্ট। ছবি: প্রথম আলো

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছেন মিয়ানমার সরকার কর্তৃক গঠিত ‘ইনডিপেনডেন্ট কমিশন অব ইনকোয়ারি টিম’-এর একটি প্রতিনিধিদল। মঙ্গলবার সকাল থেকে তাঁরা বালুখালী ও জামতলী আশ্রয়শিবিরের বিভিন্ন ব্লক ঘুরে দেখেন। তবে এ সময় নিরাপত্তার অজুহাত তুলে কোনো রোহিঙ্গা ওই দলের সঙ্গে কথা বলেননি বলে জানা গেছে।

চার সদস্যের ওই তদন্ত দলের নেতৃত্ব দিচ্ছেন ফিলিপাইনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী রোজারিও মানালো। কমিটির অন্য তিন সদস্য হলেন মিয়ানমারের সাংবিধানিক ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান মিয়া থেইন, জাতিসংঘে জাপানের সাবেক স্থায়ী প্রতিনিধি কেনজো ওশিমা ও ইউনিসেফের সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তা অন তুন থেট।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সকাল ১০টার দিকে সড়কপথে উখিয়ার বালুখালী শিবিরের ৯ নম্বর ক্যাম্পে পৌঁছান তাঁরা। এরপর তাঁরা বালুখালী শিবিরের ৬টি ব্লক ঘুরে দেখেন। পরে দলের সদস্যরা পাশের জামতলী ক্যাম্প পরিদর্শন করেন। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তদন্ত দলের সদস্যরা বালুখালী শিবিরে ক্যাম্প ইনচার্জ শেখ হাফিজুল ইসলামের কার্যালয়ে আধা ঘণ্টাব্যাপী বৈঠক করেন। ক্যাম্প ইনচার্জ তাঁদের রোহিঙ্গা পরিস্থিতি তুলে ধরেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মিয়ানমারের রাখাইনে সেখানকার সেনাবাহিনী, বিজিপি, উগ্রপন্থী বৌদ্ধদের নির্যাতনের শিকার হয়ে এ দেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ওপর নির্যাতনের চিত্র দেখতে কমিশনের সদস্যরা উখিয়ায় আসেন। কিন্তু পরিস্থিতি তুলে ধরতে গিয়ে বিপদে পড়তে পারেন, এমন আশঙ্কায় কোনো রোহিঙ্গা তাঁদের সঙ্গে কথা বলতে রাজি হয়নি। তবে সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, মিয়ানমার তদন্ত দল এসেছে প্রাথমিক পরিস্থিতি পর্যবেক্ষণে। পরে উচ্চপর্যায়ের তদন্ত দল আসবে। তখন তাঁরা রোহিঙ্গাদের সঙ্গে বৈঠক করবেন।

মিয়ানমারের তদন্ত দলটি সোমবার বেলা ১১টার দিকে ঢাকা থেকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায়। ওই দিন তাঁরা কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালামের কার্যালয়ে বৈঠক করেন। বৈঠক সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভবিষ্যতে এভিডেন্স কালেকশন ও ভেরিফিকেশন টিম আসবে। তাঁদের কাজকে সহজ করার জন্য চার সদস্যের তদন্ত টিমটি মঙ্গলবার উখিয়ার রোহিঙ্গা শিবির পরিদর্শন করে।