বিশ্বজুড়েই ডেঙ্গুর প্রকোপ বাড়ছে

বিশ্বজুড়েই ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। ম্যালেরিয়া, চিকুনগুনিয়ার মতো এটিও একটি মশাবাহিত রোগ। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ডেঙ্গুর প্রকোপের মধ্যেই গতকাল মঙ্গলবার পালিত হলো বিশ্ব মশা দিবস। বাংলাদেশে চট্টগ্রামে এবার প্রথমবারের মতো দিবসটি পালিত হয়েছে।

বিশ্বে সাড়ে তিন হাজারের বেশি মশার প্রজাতি রয়েছে। এর মধ্যে ডেঙ্গু, চিকুনগুনিয়া ছড়ায় স্ত্রী এডিস মশা। আর ম্যালেরিয়া ছড়ায় স্ত্রী অ্যানোফিলিস মশা। ব্রিটিশ চিকিৎসক স্যার রোনাল্ড রস ১৮৯৭ সালে আবিষ্কার করেন, স্ত্রী অ্যানোফিলিস মশার মাধ্যমে ম্যালেরিয়া ছড়ায়। তাঁর এই আবিষ্কারকে স্মরণ করতে ওই ঘটনার কিছুদিন পর থেকেই ২০ আগস্ট বিশ্ব মশা দিবস পালন করা হয়। বাংলাদেশেও দিবসটি পালন করা হতো। তবে সাম্প্রতিক বছরগুলোয় এ দেশে ম্যালেরিয়ার প্রকোপ কমে যাওয়ায় দিবসটি আর সেভাবে পালন করা হয় না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, মশা হলো বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী প্রাণী। জীবাণু বহন ও তা মানুষে ছড়িয়ে দেওয়ার সক্ষমতা থাকায় মশার কারণে বিশ্বজুড়ে প্রতিবছর লাখো মানুষের মৃত্যু হয়। ২০১৫ সালে শুধু ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে প্রাণ গেছে প্রায় সাড়ে চার লাখ মানুষের। ডব্লিউএইচওর তথ্যমতে, বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেকের বেশি এমন সব এলাকায় বাস করে, যেখানে মশার উপস্থিতি রয়েছে। গত ৩০ বছরে বিশ্বজুড়ে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে ৩০ গুণ। এ ছাড়া জিকা, চিকুনগুনিয়া ও ইয়েলো ফিভারের মতো রোগের প্রাদুর্ভাবও ঘটছে এডিস মশার কারণে।

>

ডব্লিউএইচও বলেছে, গত ৩০ বছরে বিশ্বজুড়ে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে ৩০ গুণ।
এ ছাড়া জিকা, চিকুনগুনিয়া ও ইয়েলো ফিভারের প্রাদুর্ভাবও বেড়েছে।

ডব্লিউএইচও বলেছে, জলবায়ু পরিবর্তনসহ পরিবেশগত চ্যালেঞ্জ, অপরিকল্পিত নগরায়ণ ও এক দেশ থেকে আরেক দেশে ভ্রমণের কারণে দিনে দিনে মশাবাহিত রোগের প্রাদুর্ভাব বাড়ছে।

এসব বিষয় সামনে রেখেই গতকাল বিশ্বের বিভিন্ন দেশে বিশ্ব মশা দিবস পালন করা হয়। বাংলাদেশে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে দুপুরে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নগরের আন্দরকিল্লায় অবস্থিত জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে দুপুর সাড়ে ১২টায় শোভাযাত্রাটি বের হয়ে নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে সিভিল সার্জন কার্যালয়ে আলোচনা সভা হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, ডেঙ্গুর বিরুদ্ধে সবাইকে সচেতন হতে হবে। ঘরবাড়িসহ আশপাশের এলাকা পরিষ্কার–পরিচ্ছন্ন রাখতে হবে। বাসাবাড়ি, ছাদসহ বদ্ধ জায়গায় যাতে পানি জমতে না পারে, তা নিশ্চিত করতে হবে।

কীটতত্ত্ববিদ মঞ্জুর চৌধুরী গতকাল রাতে প্রথম আলোকে বলেন, বিশ্ব মশা দিবস মূলত স্যার রোনাল্ড রসের আবিষ্কারকে স্মরণ করতেই পালন করা হয়। তবে, এর গুরুত্ব এখন অনেক বেড়ে গেছে। কারণ, জলবায়ু পরিবর্তনের কারণে মশাবাহিত রোগের প্রাদুর্ভাব অনেক বেড়েছে। ২০ বছর আগেও ডেঙ্গু এত জায়গায় ছড়িয়ে পড়েনি। মশাবাহিত এই রোগের সামাজিক ক্ষতিকর প্রভাবও রয়েছে। এর কারণে মানুষকে ভুগতে হচ্ছে, মানুষ মারা যাচ্ছে, সবার মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এ ছাড়া বিশ্বের বিভিন্ন জায়গায় জিকা ভাইরাসের প্রাদুর্ভাবও দেখা দিচ্ছে। চিকুনগুনিয়াও ব্যাপকভাবে দেখা দিচ্ছে।