ভারতে যাচ্ছে কাহালু থিয়েটার

প্রয়াত নাট্যব্যক্তিত্ব সেলিম আল দীন রচিত আলোচিত নাটক গ্রন্থিকগণ কহে প্রথমবারের মতো ভারতে মঞ্চস্থ হতে যাচ্ছে। সেটি মঞ্চস্থ করতে ভারতে যাচ্ছে বাংলাদেশ গ্রাম থিয়েটারের সদস্যভুক্ত নাট্যদল বগুড়ার কাহালু থিয়েটার।

আগামী মাসে ভারতের রায়গঞ্জের বিধানমঞ্চে শুরু হবে দেবীনগর জাগরী থিয়েটার গ্রুপ আয়োজিত ‘জাগরী নাট্য উৎসব’। সেখানে গ্রন্থিকগণ কহে নাটক মঞ্চায়নের আমন্ত্রণ পেয়েছে কাহালু থিয়েটার। পরে নাট্যদলটি শিলিগুড়ির দর্পণ নাট্যগোষ্ঠী আয়োজিত আন্তর্জাতিক নাট্যোৎসবেও নাটকটি মঞ্চস্থ করবে।

কাহালু থিয়েটারের কর্ণধার আবদুল হান্নান বলেন, ভারতের নাট্যোৎসবে যোগ দেওয়ার আগে কাহালু থিয়েটারের আয়োজনে আগামী ১৩ ও ১৪ সেপ্টেম্বর বগুড়ায় অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক নাট্যোৎসব। এ উৎসবে আসছে ভারতের শিলিগুড়ির দর্পণ নাট্যগোষ্ঠী।

গ্রন্থিকগণ কহে ধারাবাহিক নাটক নব্বইয়ের দশকে প্রথম প্রদর্শিত হয় বাংলাদেশ টেলিভিশনে। আলোচিত এ নাটকে অভিনয় করেন গোলাম মুস্তাফা, শিমূল ইউসুফ, হুমায়ুন ফরীদি, পীযূষ বন্দ্যোপাধ্যায়, সুবর্ণা মুস্তাফা, জহির উদ্দিন পিয়ার আর শহীদুজ্জান সেলিমের মতো জনপ্রিয় শিল্পীরা। পরে নাটকটিকে মঞ্চের উপযোগী করা হয়। ভারতের মঞ্চে নাট্যোৎসবে প্রথমবারের মতো নাটকটি মঞ্চস্থ হতে যাচ্ছে। এ জন্য টানা মহড়া শেষ করেছে কাহালু থিয়েটার। আলোচিত এ নাটকটির নির্দেশনা দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষক সাইদুর রহমান। তিনি কয়েক দিন ধরে বগুড়ায় এসে কাহালু থিয়েটারের শিল্পীদের মহড়ায় এসে হাতে–কলমে নির্দেশনা দিয়েছেন। নাটকটির নির্দেশনা সহযোগী নাট্যাভিনেতা রুবল লোদী।

নাটকের কাহিনি মানিকগঞ্জের মড়ু ঘোষালের যাত্রাদল দ্য নিউ ঘোষাল অপেরাকে ঘিরে। সাত দিনের জন্য যাত্রাদলটির বায়না হয় কেরানীগঞ্জে। কেরানীগঞ্জের পথে রওনা হয় দ্য নিউ ঘোষাল অপেরা। যাত্রাদলের নায়ক শাহ কামাল এবং যাত্রাদলের নায়িকা নিশির মধ্যে একটি মনস্তাত্ত্বিক রসায়ন রয়েছে। তা কেউ কারও কাছে প্রকাশ করেন না। কেরানীগঞ্জে আসর শুরুর আগে চেয়ারম্যান শর্ত দেন, নাচনেওয়ালি নাচাতে হবে। অন্যায় এ শর্ত দলনেতা ঘোষাল এবং খলনায়ক কামাক্ষী মেনে নিলেও অন্যরা বিরোধিতা করেন। রাজকন্যা চম্পাবতী পালা নিয়ে যখন শাহ কামাল, নিশি, শঙ্কর ও চম্পা প্রস্তুত, তখন নিশিকে স্ত্রী দাবি করেন গজেন্দ্র নামের এক ব্যক্তি। নিশিকে তুলে নিতে গুণ্ডা নিয়ে আসেন গজেন্দ্র। প্রতিরোধ গড়ে তোলেন যাত্রাশিল্পীরা। হট্টগোলের মধ্যেই খবর আসে, নায়িকা নিশি বিষপানে আত্মহত্যা করেছেন।

ভারতে গ্রন্থিকগণ কহে নাটকটি মঞ্চায়নে শিল্পী হিসেবে থাকছেন শাহাজাদ, সিজুল, ফারহা রহমান, মুনসুর রহমান, সাইফুল ইসলাম, সঞ্চয়িতা সরকার, সায়ন্তিকা সরকার প্রমুখ। নাটকটিতে সংগীতায়োজন করেছেন সুবাস চন্দ্র দাস, সেকেন্দার আলী, আবদুল আজিজ, সিদ্দিকুর রহমান ও ঐশী রায়। নাটকটির প্রযোজনা সহযোগী বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, বাংলাদেশ গ্রাম থিয়েটার, বগুড়া থিয়েটার ও কলেজ থিয়েটার।