মাকে খুঁজছেন পায়ে শিকলবাঁধা মেয়েটি

মেয়েটির বয়স প্রায় ১৮। পায়ে শিকল বাঁধা। মাঝেমধ্যে দু-একটি কথা বলেন, আবার মুহূর্তেই চুপ হয়ে যান। স্পষ্ট করে বলতে পারেন না নাম-ঠিকানাও। মা তাঁকে ফেলে রেখে কোথায় চলে গেছেন, জানেন না তিনি। মায়ের ফেরার অপেক্ষাতেই কাটছে তাঁর দিন।

প্রায় দুই মাস আগে বুদ্ধিপ্রতিবন্ধী মেয়েটিকে পাবনা জেলা শহরের হেমাইতপুরে শ্রীশ্রী ঠাকুর অনুকূল চন্দ্রের সৎসঙ্গ আশ্রমে ফেলে রেখে নিখোঁজ হয়ে যান তাঁর মা। নাম-পরিচয়হীন মেয়েটিকে নিয়ে বিপাকে পড়েছে আশ্রম কর্তৃপক্ষ। বিষয়টি জানিয়ে পাবনা সদর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

আশ্রম কর্তৃপক্ষ ও স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, আশ্রমটির পাশেই অবস্থিত দেশের সবচেয়ে বড় বিশেষায়িত মানসিক হাসপাতাল। প্রতিদিন চিকিৎসার জন্য হাসপাতালে অনেক মানসিক রোগী আসে। দূর থেকে আসা রোগী ও তাদের স্বজনদের শহরে থাকার জায়গা না থাকলে আশ্রমে আশ্রয় নেয়। আশ্রম কর্তৃপক্ষ তাদের বিনা খরচে থাকা-খাওয়ার ব্যবস্থা করে। গত ১২ জুন বুদ্ধিপ্রতিবন্ধী মেয়েটিকে নিয়ে আশ্রমে আসেন তাঁর মা। কিছুক্ষণ আশ্রমে থাকার পর কাগজপত্র আনার নাম করে আশ্রম থেকে বেরিয়ে যান তিনি। এরপর আর ফেরেননি তিনি। ৪ দিন পেরিয়ে যাওয়ার পরও তিনি না ফেরায় ১৬ জুন বিষয়টি জানিয়ে পাবনা সদর থানায় জিডি করে আশ্রম কর্তৃপক্ষ।

শ্রীশ্রী ঠাকুর অনুকূল চন্দ্র সৎসঙ্গ আশ্রমের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তাপস কুমার রায় প্রথম আলোকে বলেন, আশ্রমে কোনো অতিথি এলে তাঁদের নাম-ঠিকানা রেজিস্ট্রেশন করা হয়। কিন্তু মেয়েটির মা রেজিস্ট্রেশনের আগেই আশ্রম ত্যাগ করেন। ফলে তাঁর পরিচয় পাওয়া যাচ্ছে না। মেয়েটিও নাম-ঠিকানা কিছু বলতে পারেন না। মাঝেমধ্যে কিছু বলার চেষ্টা করলেও স্পষ্ট করে কিছু বলতে পারেন না। অভিভাবক ছাড়া মেয়েটিকে মানসিক হাসপাতালেও ভর্তি করা যাচ্ছে না। এর ফলে তাঁকে নিয়ে আশ্রম কর্তৃপক্ষ বেশ বিপাকে আছে।

আশ্রম পরিচালনা পরিষদের সদস্য নরেশ মধু বলেন, ‘মেয়েটি পোশাক ঠিক রাখতে পারে না। যেখানে সেখানে মলমূত্র ত্যাগ করে। সারাক্ষণ শুধু গোসল করতে চায়। যে কারণে তাঁকে আটকে রাখার জন্য মাঝেমধ্যেই শিকল পরিয়ে রাখতে হচ্ছে। তবে মেয়েটির যত্নে কোনো ত্রুটি হচ্ছে না। সমাজসেবা অধিদপ্তরসহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানকে বিষয়টি জানানো হয়েছে। আশা করা হচ্ছে মেয়েটির পরিবারের সদস্যরা এসে তার চিকিৎসার ব্যবস্থা করবেন।’

জেলা সমাজসেবা কার্যালয়ের কর্মকর্তা পল্লব ইবনে শাইখ প্রথম আলোকে বলেন, ‘খবর পেয়ে আমরা মেয়েটিকে সমাজসেবা অধিদপ্তরের রাজশাহীর সেভ হোমে পাঠানোর প্রক্রিয়া শুরু করেছি। সেভ হোমের মাধ্যমে তাঁকে পাবনা মানসিক হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করা হবে। একই সঙ্গে পরিবারকে খুঁজে বের করে মেয়েটিকে তাদের কাছে হস্তান্তর করা হবে।’

জানতে চাইলে পাবনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওবায়দুল হক প্রথম আলোকে বলেন, মেয়েটির পরিবারের খোঁজ করার চেষ্টা করা হচ্ছে। কিন্তু এখনো তেমন কোনো সূত্র পাওয়া যায়নি।