ভূমি সেবায় শিগগিরই ই-পেমেন্ট গেটওয়ে: ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

ভূমিসংশ্লিষ্ট সব ধরনের লেনদেনের জন্য ই-পেমেন্ট গেটওয়ে স্থাপনের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি বলেছেন, ই-পেমেন্ট গেটওয়ে চালু হলে দুর্নীতিমুক্ত ও স্বচ্ছ ভূমিসেবায় একটি নতুন দিগন্ত চালু হবে।

আজ বুধবার রাজধানীর সেগুনবাগিচায় বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলনকক্ষে ঢাকার বিভাগীয় ভূমি ব্যবস্থাপনা সংশ্লিষ্ট কর্মকর্তাদের ‘ই-নামজারি সঞ্জীবনী কর্মশালা’র দ্বিতীয় দিনের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন। এটুআই-এর সহযোগিতায় ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয় এই কর্মশালার আয়োজন করে। অনুষ্ঠানে মন্ত্রী আরও বলেন, ই-পেমেন্ট গেটওয়ে লেনদেনকে নির্ভরযোগ্য করে তোলার জন্য কার্যকর ও সুরক্ষিত একটি মাধ্যম। আশা করা যায়, শিগগিরই এই পদ্ধতি চালু করা যাবে।

কর্মশালায় উপস্থিত কর্মকর্তাদের সরকারি জমি উদ্ধারে আরও তৎপর হওয়ার নির্দেশ দেন মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি বলেন, সরকারি জমির অবৈধ দখলকে ফৌজদারি কার্যবিধির অধীনে বিচার করার জন্য আইন প্রণয়নের কাজ চলছে।

দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে সবাইকে একসঙ্গে কাজ করে যাওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ‘দুর্নীতির কারণে আমরা আমাদের যথার্থ জায়গায় যেতে পারিনি। সুতরাং সরকারি কাজে দুর্নীতিকে প্রশ্রয় দেওয়া যাবে না।’
কর্মশালায় ঢাকার জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), কানুনগো, সার্ভেয়ার, অফিস সহকারী, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তারা অংশগ্রহণ নেন।