দীঘিনালায় শিশুদের মধ্যে নিউমোনিয়ার প্রকোপ

দীঘিনালা উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি নিউমোনিয়ায় আক্রান্ত শিশুরা। গতকাল দুপুরে।  পলাশ বড়ুয়া
দীঘিনালা উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি নিউমোনিয়ায় আক্রান্ত শিশুরা। গতকাল দুপুরে। পলাশ বড়ুয়া

খাগড়াছড়ির দীঘিনালায় শিশুদের মধ্যে নিউমোনিয়া রোগের প্রকোপ দেখা দিয়েছে। গত ২১ দিনে ১০ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চার শতাধিক শিশু এই রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিন গড়ে ২০ জন শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছে। চিকিৎসকের মতে, আবহাওয়া পরিবর্তনের কারণে নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক রাশেদুল আলম ও বহির্বিভাগের দায়িত্বপ্রাপ্ত পার্বণ চাকমা প্রথম আলোকে বলেন, ১ আগস্ট থেকে ২১ আগস্ট পর্যন্ত বহির্বিভাগে ৩৫০ জন শিশু, জরুরি বিভাগে ৫৪ জন শিশু, অন্তর্বিভাগে ৫৮ জন শিশু চিকিৎসা নিয়েছে। অন্তর্বিভাগে গতকাল বুধবার সাতজন শিশু ভর্তি ছিল।

গতকাল দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, স্বাস্থ্য কমপ্লেক্সে আগত রোগীদের মধ্যে অধিকাংশ শিশু। বহির্বিভাগ ও জরুরি বিভাগে রোগীদের ভিড় বেশি। 

অন্তর্বিভাগে চিকিৎসা নেওয়া ভৈরফা সেতু এলাকার অনিন্দা চাকমার (৯ মাস) মা শান্তু চাকমা বলেন, ‘আমার সন্তানের শ্বাসকষ্ট দেখা দেওয়ায় সোমবার স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেছি।’

কৃপাপুর এলাকার শোকান্তি চাকমার মা রোজিনা চাকমা প্রথম আলোকে বলেন, তাঁর সন্তান দুদিন ধরে অসুস্থ থাকার পর (গতকাল) সকালে স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেছেন। চিকিৎসকেরা বলেছেন শোকান্তির নিউমোনিয়া হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা কর্মকর্তা মোহাম্মদ জুবায়ের প্রথম আলোকে বলেন, মূলত আবহাওয়া পরিবর্তনের কারণে শিশুদের মধ্যে নিউমোনিয়া রোগ দেখা দিয়েছে। নিউমোনিয়া থেকে শিশুকে রক্ষা করতে হলে বিশেষ করে মায়ের সচেতনতা প্রয়োজন। ঘরের মধ্যে ভেজা কাপড় শুকাতে না দেওয়া। শিশুকে পরিচ্ছন্ন রাখা, শুকনো স্থানে রাখা এবং ঘর স্যাঁতসেঁতে না রাখা। যে শিশু আক্রান্ত হয়েছে সে শিশুকে সুস্থ শিশুকে দূরে রাখা।