আবর্জনায় সরু হচ্ছে সড়কটি

ময়মনসিংহ সিটি করপোরেশনের ময়লা–আবর্জনা রাস্তার ওপর স্তূপ করে ফেলে রাখা হয়েছে। এই ময়লা মাড়িয়ে চলে যানবাহন। ভোগান্তি পোহাতে হয় যাত্রী ও পথচারীদের। গতকাল দুপুরে নগরের চরকালীবাড়ি ময়লাকান্দা এলাকায়।  ছবি: প্রথম আলো
ময়মনসিংহ সিটি করপোরেশনের ময়লা–আবর্জনা রাস্তার ওপর স্তূপ করে ফেলে রাখা হয়েছে। এই ময়লা মাড়িয়ে চলে যানবাহন। ভোগান্তি পোহাতে হয় যাত্রী ও পথচারীদের। গতকাল দুপুরে নগরের চরকালীবাড়ি ময়লাকান্দা এলাকায়। ছবি: প্রথম আলো

ময়মনসিংহের চর কালীবাড়ি এলাকার সিটি করপোরেশনের আবর্জনার ভাগাড়টিকে এখন ‘ময়মনসিংহের দুঃখ’ বলেন অনেকেই। ভাগাড়টি একেবারে মহাসড়কের পাশে। প্রতিনিয়ত এর দুর্গন্ধে অতিষ্ঠ মানুষ। ভাগাড়ের আবর্জনা ছড়িয়ে পড়ে সরু হচ্ছে সড়ক।

ময়মনসিংহ সিটি করপোরেশনের ভাষ্য, আপাতত ভাগাড়টি অন্যত্র সরিয়ে নেওয়ার কোনো পরিকল্পনা নেই। তবে ভাগাড়টির মহাসড়কের পাশের অংশে প্রাচীর তৈরি করে মানুষকে দুর্গন্ধ থেকে রক্ষা করা হবে।

কিন্তু বাস্তবে চার বছরের বেশি সময় ধরে ভাগাড়ের আবর্জনার দুর্গন্ধে মানুষ অতিষ্ঠ হলেও সেই প্রাচীর আর নির্মাণ করা হচ্ছে না।

ভাগাড় উপচে পড়ে আবর্জনা মহাসড়কের ওপর ছড়িয়ে পড়ে থাকায় সরু হচ্ছে ময়মনসিংহ-শম্ভুগঞ্জ সড়ক। এতে সড়কের গুরুত্বপূর্ণ ওই অংশে সৃষ্টি হচ্ছে যানজট। ময়মনসিংহ-শম্ভুগঞ্জ সড়কের ওই অংশটি পার হয়ে চলাচল ময়মনসিংহের সাতটি উপজেলা, শেরপুর, নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলার মানুষের। প্রতিদিন অসংখ্য যানবাহন চলে এই সড়ক দিয়ে। কিন্তু আবর্জনার দুর্গন্ধে প্রতিদিন নাকাল হতে হয় সেই সব পথচারী ও স্থানীয় বাসিন্দাকে।

চর কালীবাড়ি এলাকায় অবস্থিত এই ভাগাড়ের আয়তন তিন একর। প্রায় ১৯ বছর ধরে ময়মনসিংহ নগরের আবর্জনা এই ভাগাড়ে ফেলা হচ্ছে। ময়মনসিংহ সিটি করপোরেশন সূত্র জানায়, আবর্জনার সমস্যাটি এখন বেশ চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। সিটি করপোরেশনের আবর্জনা ফেলার ৯৬ শতাংশ স্থান ভরে গেছে।

গতকাল বুধবার বেলা ১১টার দিকে সরেজমিনে দেখা যায়, চর কালীবাড়ি এলাকার ভাগাড়টির আবর্জনা মহাসড়কের ওপর ছড়িয়ে আছে। এতে সড়কটির একটি লেনের প্রস্থ প্রায় অর্ধেক কমে গেছে। বৃষ্টিতে আবর্জনার পানি সড়কে ছড়িয়ে পড়ায় সড়কের ওই অংশের কার্পেটিং উঠে গেছে। এতে ভাগাড়ের পাশে সড়কটি এবড়োখেবড়ো হয়ে গেছে। বাস, ট্রাকসহ বিভিন্ন যানবাহন ধীরগতিতে চলেছে এই অংশে।

এই পথের গাড়ির যাত্রী ও চালকদের অভিযোগ, ভাগাড়ের আবর্জনার দুর্গন্ধে শ্বাস নিতে সমস্যা হয়। সড়কটিও বেহাল হয়ে যাওয়ায় এখানে যানজট হচ্ছে। যানবাহন ধীরে চলায় বেশি সময় দুর্গন্ধে থেকে কষ্ট হচ্ছে যাত্রীদের। মো. হাবিবুল্লাহ নামের এক বাসযাত্রী বলেন, আবর্জনার দুর্গন্ধের কারণে দম আটকে আসে। অনেক বছর ধরে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের মানুষ এই দুর্ভোগ পোহাচ্ছে।

বিভিন্ন পরিবহনের চালক ও ময়মনসিংহ ট্রাফিক বিভাগের দাবি, চর কালীবাড়ি এলাকার ভাগাড়টির জন্য ময়মনসিংহ থেকে শম্ভুগঞ্জের গুরুত্বপূর্ণ ওই অংশে যানজট হয়। এবার ঈদে ট্রাফিক বিভাগ ময়মনসিংহকে যানজটমুক্ত রাখতে পারলেও গত রোববার ভাগাড়টির জন্য তীব্র যানজটের সৃষ্টি হয়।

এ বিষয়ে ময়মনসিংহ ট্রাফিক বিভাগের পরিদর্শক (প্রশাসন) কাজী আসাদুজ্জামান বলেন, ‘ভাগাড়ের কারণে ওই অংশে যানজট হয়। এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগে আমরা একাধিকবার লিখিত চিঠি দিয়েছি।’

ময়মনসিংহ সিটি করপোরেশনের স্যানিটেশন ইন্সপেক্টর দীপক মজুমদার বলেন, ভাগাড়ে আবর্জনা ফেলার জন্য মহাসড়কের পেছন দিয়ে পথ করা হয়েছে। কোনো কোনো পরিচ্ছন্নতাকর্মী হয়তো সেই পথ ব্যবহার না করে রাতের বেলায় মহাসড়কের পাশে আবর্জনা ফেলে যাচ্ছেন। ভাগাড়ের প্রাচীর নির্মাণের বিষয়টি সম্পর্কে তিনি কিছু বলেননি।

চর কালীবাড়ি এলাকার ভাগাড়ের আবর্জনার কারণে মানুষের দুর্ভোগ নিয়ে ২০১৫ সাল থেকে প্রথম আলোতে একাধিকবার প্রতিবেদন প্রকাশিত হয়েছে।