নারী যাত্রীকে হেনস্তা, বাসচালকের সহকারীর কারাদণ্ড

কর্মজীবী এক নারী যাত্রীকে শারীরিক হেনস্তা করার দায়ে একজন পরিবহনশ্রমিককে চার মাসের কারাদণ্ড দিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভ্রাম্যমাণ আদালত। আজ বৃহস্পতিবার ওই নারী এবং দুজন সাক্ষীর উপস্থিতিতে সেই পরিবহনশ্রমিককে কারাদণ্ড দেওয়া হয়।

দণ্ডিত আসামির নাম মো. আমির হোসেন (৩৫)। তাঁর বাড়ি লক্ষ্মীপুর জেলার আমিনুল্লাহপুর গ্রামে। তাঁকে বৃহস্পতিবারই কারাগারে পাঠিয়ে দেওয়া হয়। বিআরটিএ–এর ভ্রাম্যমাণ আদালত ১২–এর ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে একমাত্র আসামিকে এই কারাদণ্ড দেন।

ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল প্রথম আলোকে বলেন, ‘গতকাল বুধবার চট্টগ্রামের জিইসি মোড়ে চলন্ত বাসে নারী যাত্রীকে হেনস্তার ঘটনা ঘটে। ফেসবুক পেজে অভিযোগ আসার পর আমরা অভিযান শুরু করি। অভিযুক্ত পরিবহনশ্রমিককে ধরে চার মাসের কারাদণ্ড দিই।’

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, বুধবার নগরের ১০ নম্বর রুটের একটি বাসে (চট্টমেট্রো–জ ১১-১৬০৫) একজন নারী যাত্রী ওঠেন। বাসটির চালকের সহকারী অবাঞ্ছিতভাবে ওই নারীকে স্পর্শ করেন। বিষয়টি মুমিন আজমী নামের আরেক যাত্রী বিআরটিএ–এর ফেসবুক পেজে তুলে ধরেন। মুমিন আজমী জানান, বাসে ওঠার পর চালকের সহকারী ওই নারীকে অযাচিতভাবে স্পর্শ করেন। ওই নারী যাত্রী প্রতিবাদ করলে অভিযুক্ত পরিবহনশ্রমিক তাঁর সঙ্গে অশালীন আচরণ করেন।

বিআরটিএ সূত্র জানায়, নারী যাত্রীর সঙ্গে এই আচরণ ইভ টিজিং, যা আইনত দণ্ডনীয় অপরাধ। আর গণপরিবহনগুলোতে এ ধরনের নারী হেনস্তার ঘটনা প্রায়ই ঘটে থাকে। কিছুদিন ধরে দেশের বিভিন্ন জায়গায় চালক ও চালকের সহকারীর দ্বারা ধর্ষণ ও শ্লীলতাহানির ঘটনা জনমনে গভীর উদ্বেগের সৃষ্টি করেছে। তাই ভুক্তভোগী নারীর প্রতি ন্যায়বিচার নিশ্চিত করতে বিআরটিএ–এর ভ্রাম্যমাণ আদালত বৃহস্পতিবার সকালে অভিযান শুরু করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, বৃহস্পতিবার সকালে অভিযান চালিয়ে বাসটি আটক করা হয়। কিন্তু বাসে অভিযুক্ত পরিবহনশ্রমিক ছিলেন না। পরে বাসের বদলি চালক জানান, চালকের ওই সহকারী আরেকটি বাসে কাজ করছেন। তাৎক্ষিণকভাবে অভিযুক্ত ব৵ক্তিকে চট্টগ্রাম নগরের দামপাড়া পুলিশ লাইনসের সামনে থেকে আটক করা হয়। অভিযোগকারী ও আরও দুজন প্রত্যক্ষদর্শীর সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে অভিযুক্তকে চার মাসের কারাদণ্ড দেওয়া হয়। একই সঙ্গে সেই বাসটি জব্দ এবং বাসের মালিককে আদালতে হাজির হওয়ার জন্য নির্দেশ দেন ভ্রাম্যমাণ আদালত।