বদরগঞ্জ ভূমি কার্যালয়ে ১৬ পদের ১০টি শূন্য

রংপুরের বদরগঞ্জ উপজেলা ভূমি কার্যালয়ের ১০টি পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। আর কার্যালয়ের প্রধান সহকারী কমিশনার-ভূমি (এসি ল্যান্ড) এখন প্রশিক্ষণে রয়েছেন। এ কারণে মানুষ নামজারিসহ ভূমিসংক্রান্ত নানা সেবা নিতে গিয়ে প্রতিনিয়ত ভোগান্তিতে পড়ছেন।

ভূমি কার্যালয় সূত্রে জানা যায়, এ কার্যালয়ে উপজেলা সহকারী কমিশনারসহ (ভূমি) ১৬টি পদ রয়েছে। এর মধ্যে ১০টি পদ শূন্য। এসি ল্যান্ড পদটিও প্রায় দুই বছর শূন্য ছিল। ৯ জুলাই এ পদে যোগ দিয়েছেন শরিফুল ইসলাম। এর পরপরই তিনি পাঁচ মাসের জন্য ভূমিসংক্রান্ত প্রশিক্ষণে গেছেন। এখন এ পদে অতিরিক্ত দায়িত্ব পালন করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নবীরুল ইসলাম। বাকি শূন্য পদগুলোর মধ্যে রয়েছে একজন করে কানুনগো, জরিপকারী, প্রধান সহকারী কাম হিসাবরক্ষক, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, নাজির কাম ক্যাশিয়ার ও সার্টিফিকেট সহকারী এবং দুজন করে ক্রেডিট চেকিং কাম সায়রাত সহকারী ও চেইনম্যান।

কানুনগোর পদ ১৩ মাস ধরে, সার্ভেয়ার এক বছর, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক সাত বছর, ক্রেডিট চেকিং কাম সায়রাত সহকারী এক বছর, সার্টিফিকেট সহকারী দেড় বছর এবং চেইনম্যানের পদ আট বছর ধরে শূন্য রয়েছে। প্রধান সহকারী কাম হিসাবরক্ষক ও নাজির কাম ক্যাশিয়ারের পদ সৃষ্টির শুরু থেকে শূন্য পড়ে আছে। সাত বছর ধরে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে প্রেষণে দায়িত্ব পালন করছেন ইউএনওর কার্যালয়ের একই পদের রেজাউল আলম। জরিপকারী পদে অতিরিক্ত দায়িত্ব পালন করছেন তারাগঞ্জ উপজেলা ভূমি কার্যালয়ের একই পদের আবদুল করিম। আবদুল করিম বলেন, ‘ভূমি অফিসে সব পদই গুরুত্বপূর্ণ। শূন্য পদগুলো পূরণ হলে সেবা নিতে আসা মানুষগুলোকে ভোগান্তি পোহাতে হবে না।’