রাজশাহী-রংপুর বিভাগে পরিবহন ধর্মঘটের ডাক

সড়ক দুর্ঘটনায় পুলিশ কনস্টেবল রবি চৌধুরীর মৃত্যুর ঘটনায় আটক ট্রাকচালক শাহজাহান আলীর বিরুদ্ধে করা মামলা ৩০২ ধারা থেকে ৩০৪ ধারায় পরিবর্তনের দাবিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট ডেকেছে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। আগামী ৪ সেপ্টেম্বর থেকে রাজশাহী ও রংপুর বিভাগে তারা এই ধর্মঘট পালন করবে।

আজ শনিবার দুপুরে নাটোর শহরের একটি রেস্টুরেন্টে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের রাজশাহী আঞ্চলিক কমিটির সভা শেষে ধর্মঘটের এই ঘোষণা দেওয়া হয়।

১৭ আগস্ট ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় কনস্টেবল রবি চৌধুরী নিহত হন। এ ঘটনায় গাড়ির চালক শাহজাহান আলীর বিরুদ্ধে ফৌজদারি কার্যবিধির ৩০২ ধারা অনুযায়ী হত্যা মামলা হয়েছে। শ্রমিক সংগঠন ‘হত্যা মামলা’ না করে ‘অবহেলাজনিত মৃত্যু’ মামলা (৩০৪ ধারা) করার দাবি জানিয়েছে।

ফেডারেশন সূত্রে জানা যায়, শনিবার দুপুরে নাটোর শহরের একটি রেস্টুরেন্টে শ্রমিক ফেডারেশনের রাজশাহী অঞ্চলের কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সংগঠনের সাধারণ সম্পাদক আনছার আলী ধর্মঘটের ঘোষণা দেন। এ সময় উত্তরাঞ্চলের বিভিন্ন জেলার পরিবহন শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। সভায় নেতারা দাবি করেন, ময়মনসিংহের ঘটনা নিছক একটি দুর্ঘটনা। এ জন্য বেপরোয়া গতিতে মানুষ হত্যার দায় হিসেবে ৩০৪ ধারায় মামলা হওয়া স্বাভাবিক ছিল। কিন্তু সেখানকার পুলিশ অন্যায়ভাবে ওই ঘটনাকে হত্যা হিসেবে বিবেচনা করে ৩০২ ধারায় মামলা রেকর্ড করেছে।