খাল দখল করে ভবন নির্মাণ, অভিযান দুদকের

রাজধানীর মোহাম্মদপুরে খাল দখল করে ভবন নির্মাণের অভিযোগে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ রোববার এই অভিযান চালানো হয়।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, দুদকের হটলাইনে এ-সংক্রান্ত একটি অভিযোগ আসে। অভিযোগ বলা হয়, মোহাম্মদপুরের কাটাসুর খাল দখল করে বহুতল ভবন, এমনকি হাউজিং প্রকল্প তৈরি করেছেন কিছু প্রভাবশালী ব্যক্তি। এর পরিপ্রেক্ষিতে প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক নেয়ামুল আহসান গাজীর নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

দুদক জানিয়েছে, অভিযান পরিচালনার সময় দুদকের দলটি সিটি করপোরেশনের সংশ্লিষ্ট এলাকার কাউন্সিলর এবং ধানমন্ডি ভূমি অফিসের ভূমি সহকারী কর্মকর্তাকে নিয়ে ঘটনাস্থল প্রত্যক্ষ করে। দলটি জানতে পারে, খালটি ১৯৯৫-৯৬ সালে অধিগ্রহণের মাধ্যমে ওয়াসা কর্তৃপক্ষের কাছে ন্যস্ত করা হয়।

সরেজমিন অভিযানে দুদক দলটির কাছে প্রতীয়মান হয়, অব্যবস্থাপনার কারণে খালটির অনেকখানি সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গেছে এবং বেশ কিছু জায়গায় ঘরবাড়ি তৈরি করা হয়েছে।

এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়ার জন্য কমিশনের অনুমোদনক্রমে দুদক দলের পক্ষ থেকে ওয়াসা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হবে।