শতকোটি টাকা আত্মসাত, ৭ জনের বিরুদ্ধে দুদকের মামলা

অনেক পুরোনো ভুয়া নিবন্ধন নম্বর ব্যবহার করে দ্য আরবান কো-অপারেটিভ নামের ভুয়া সমবায় সমিতির নামে অবৈধ ব্যাংকিং লেনদেন করে প্রায় ১০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ৭ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ রোববার সংস্থাটির ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি করেন উপপরিচালক সেলিনা আখতার।

মামলায় আসামি করা হয়েছে দ্য ঢাকা আরবান কো অপারেটিভের চেয়ারম্যান রফিকুল ইসলাম, সভাপতি তাহমিনা বেগম, সাবেক ব্যবস্থাপক মিজানুর রহমান ভূইয়া, সাবেক জেলা সমবায় অফিসার (বর্তমানে সমবায় অধিদপ্তরের যুগ্ম নিবন্ধক) মিজানুর রহমান, জেলা সমবায় অফিসের অডিটর (বর্তমানে অবসরপ্রাপ্ত) লুৎফর রহমান, সাবেক উপসহকারী নিবন্ধক খবির খান ও পরিদর্শক মহসিন মজুমদার।

মামলার এজাহারে বলা হয়েছে, দ্য ঢাকা আরবান কো অপারেটিভ সারা দেশে শাখা খুলে অবৈধ ব্যাংকিংয়ের মাধ্যমে গ্রাহকদের উচ্চ হারে লাভের প্রলোভন দেখিয়ে সঞ্চয় হিসাবে ১০০ কোটি টাকা জমা নেয়। সমবায় অধিদপ্তরের কর্মকর্তাদের সহযোগিতায় ২০০৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত প্রতিষ্ঠানটি তাদের অবৈধ কর্মকাণ্ড চালিয়েছে। গ্রাহকদের কাছ থেকে নেওয়া টাকা ফেরত না দিয়ে আত্মসাৎ ও বিদেশে পাচার করেছে।