কালভার্ট ভেঙে যান চলা বন্ধ দুর্ভোগে সাত গ্রামের মানুষ

কালভার্টের মাঝখানের ঢালাই ভেঙে যান চলাচল বন্ধ। সম্প্রতি কমলগঞ্জের ছলিমবাজার-সুনছড়া রাস্তার চেরারপার সরকারি প্রাথমিক বিদ্যালয় এলাকায়।  প্রথম আলো
কালভার্টের মাঝখানের ঢালাই ভেঙে যান চলাচল বন্ধ। সম্প্রতি কমলগঞ্জের ছলিমবাজার-সুনছড়া রাস্তার চেরারপার সরকারি প্রাথমিক বিদ্যালয় এলাকায়। প্রথম আলো

মৌলভীবাজারের কমলগঞ্জের আলীনগর ইউনিয়নের ছলিমবাজার-সুনছড়া রাস্তার একটি কালভার্টের ঢালাই ভেঙে গেছে। এতে এ রাস্তা দিয়ে যানবাহন চলাচল বন্ধ হওয়ায় চরম দুর্ভোগের শিকার হচ্ছে সাত গ্রামের মানুষ।

গত বুধবার দুপুরে সরেজমিনে দেখা যায়, ছলিমবাজার-সুনছড়া রাস্তার চেরারপার সরকারি প্রাথমিক বিদ্যালয়সংলগ্ন এলাকায় ওই কালভার্ট। কালভার্টের মাঝখানে ঢালাই ভেঙে রড বের হয়ে গেছে।

স্থানীয় কয়েকজন বলেন, তিন বছর ধরে কালভার্টের ওপরের অংশের ঢালাই অল্প অল্প করে ভেঙে বিশাল আকার ধারণ করেছে। ফলে বর্তমানে কোনো ধরনের যানবাহন চলাচল করতে পারছে না। এ ব্যাপারে সংশ্লিষ্টদের অবহিত করলেও কোনো পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না। ছলিমবাজার-সুনছড়া রাস্তা দিয়ে আলীনগর ইউনিয়নের যোগিবিল, চিৎলিয়া, জাঙ্গালিয়া, সুনছড়াসহ সাত গ্রামের কয়েক হাজার মানুষ জেলা ও উপজেলা সদরে চলাচল করে। স্কুল–কলেজের শিক্ষার্থীদের জন্যও সড়কটি গুরুত্বপূর্ণ। গত বন্যায় রাস্তার অনেক স্থান ভেঙে যায়। দীর্ঘ দুই–তিন বছর হলেও রাস্তাটি মেরামত করা হয়নি।

স্থানীয় ইউপি সদস্য সুকুমার দেবনাথ বলেন, তিনি এলাকাবাসীকে নিয়ে ব্যক্তিগতভাবে সড়কের কিছুটা মেরামত করেছিলেন। বৃষ্টি হলে রাস্তাটি বেহাল হয়ে যায়। রাস্তার কালভার্ট অল্প অল্প করে ভেঙে এখন বিশাল আকার ধারণ করছে। তিনি বিষয়টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে জানিয়ে রাস্তার উন্নয়নসহ ভাঙা কালভার্ট মেরামতের জন্য প্রশাসনের কাছে সহায়তা চেয়েছেন। 

আলীনগর ইউনিয়নের চেয়ারম্যান ফজলুল হক বলেন, বিষয়টি তিনি উপজেলা এলজিইডি বিভাগকে অবহিত করে উন্নয়নকাজ করার তাগাদা দিয়েছিলেন। প্রাথমিকভাবে রাস্তা উন্নয়নকাজের দরপত্র হয়েছে। রাস্তার সঙ্গে কালভার্টটিও মেরামত করা হলে দুর্ভোগ থাকবে না।

এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের কমলগঞ্জ কার্যালয়ের উপজেলা সহকারী প্রকৌশলী মো. মামুন ভূঁইয়া বলেন, রাস্তার উন্নয়নকাজের দরপত্র হয়েছে। দ্রুত কাজ শুরু হবে। রাস্তার কাজ শুরু হলে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করে ভাঙা কালভার্ট মেরামত করা হবে।