বিমানবন্দরে ফেলে যাওয়া ব্যাগে সিগারেট, মোবাইল

চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর। ফাইল ছবি
চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর। ফাইল ছবি

বিমানবন্দরে স্ক্যানিং করতে দেখে ছয়টি ব্যাগ ফেলে সটকে পড়েছিলেন দুবাইফেরত এক যাত্রী। ফেলে যাওয়া সেই ছয়টি ব্যাগ খুলে সিগারেট ও মোবাইল সেট উদ্ধার করল কাস্টমস কর্মকর্তারা।

আজ সোমবার সকালে এ ঘটনা ঘটে।

কাস্টমস কর্মকর্তারা জানান, সকাল সাড়ে সাতটায় দুবাই থেকে বাংলাদেশ বিমানের উড়োজাহাজটি চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে অবতরণ করে। এই উড়োজাহাজের যাত্রীরা ইমিগ্রেশন শেষে কাস্টমস এর আনুষ্ঠানিকতা সারছিল। এ সময় সব ব্যাগ স্ক্যানিং করতে দেখে এক যাত্রী কৌশলে নিজের ব্যাগ না নিয়ে সটকে পড়েন। যাত্রীরা চলে যাওয়ার পর বেল্টের পাশে ছয়টি ব্যাগ পড়ে থাকতে দেখে সন্দেহ হয় কর্মকর্তাদের। এরপরই খুলে উদ্ধার করা হয় এসব পণ্য।

চট্টগ্রাম কাস্টমস এর সহকারী কমিশনার আমিনুল ইসলাম প্রথম আলোকে জানান, ছয়টি ব্যাগ থেকে তিনটি বিদেশি ব্র্যান্ডের ৫৪৭ কার্টন সিগারেট ও ২০ টি শাওমি ব্র্যান্ডের মোবাইল সেট উদ্ধার করা হয়। এই দুটো পণ্যের বাজারমূল্য প্রায় ২২ লাখ টাকা। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে তিনি জানান।

বিদেশ থেকে সিগারেট শর্তসাপেক্ষে আমদানি করা যায়। আমদানি নীতির শর্ত অনুযায়ী বাংলায় ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হিসেবে লেখা থাকতে হবে। আবার সিগারেট আমদানিতে শুল্ককর ৮০০ শতাংশের বেশি। ধরা পড়া সিগারেটের প্যাকেটে বাংলায় কোনো কিছু লেখা ছিল না। ফলে এসব সিগারেট আমদানি নিষিদ্ধ।