জাবি উপাচার্যকে ক্ষমা চাওয়ার আহ্বান

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)
ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)

দুই সাংবাদিককে হেনস্তা করায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য ফারজানা ইসলামকে নিঃশর্ত ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। নয়তো তাঁর ওই আচরণের বিরুদ্ধে সব বিশ্ববিদ্যালয় সাংবাদিকদের সঙ্গে নিয়ে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি।

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি রায়হানুল ইসলাম আবির ও সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আজ সোমবার এ কথা জানানো হয়েছে।

সম্প্রতি জাবির একটি উন্নয়ন প্রকল্পের ব্যয় থেকে ছাত্রলীগকে দুই কোটি টাকা দেওয়ার অভিযোগে উঠেছে। এ বিষয়ে জানতে গত ২২ আগস্ট জাবির উপাচার্যের কার্যালয়ে যান প্রথম আলোর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মাইদুল ইসলাম ও বাংলাদেশ প্রতিদিনের শরীফুল ইসলাম। দুই ঘণ্টা অপেক্ষার পর তাঁরা উপাচার্যের সাক্ষাৎ পান। অভিযোগ সম্পর্কে বক্তব্য জানতে চাইলে উপাচার্য তাঁদের ওপর রেগে গিয়ে বলেন, তাঁরা এমন প্রশ্ন করার সাহস কোথায় পেলেন? একপর্যায়ে তিনি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টরকে ওই দুই সাংবাদিকের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শৃঙ্খলা বিধি অনুযায়ী ব্যবস্থা নিতে বলেন।

সাংবাদিকদের সঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের এমন আচরণকে ‘সম্পূর্ণ অনাকাঙ্ক্ষিত’ উল্লেখ করে ডুজার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাংবাদিকদের কাজই হচ্ছে কোনো অনিয়মের খবর পেলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে ঘটনার সত্যতা যাচাই করা। সেই হিসেবে সাংবাদিকেরা উপাচার্যের কাছে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে জানতে চাইতেই পারেন। উপাচার্যের উচিত ছিল সাংবাদিকদের তথ্য দেওয়া। তথ্যটি সত্য না হলে উপাচার্য সাংবাদিকদের সেটাই জানাতে পারতেন। তা না করে তিনি সাংবাদিকদের হুমকি দিয়েছেন। উপাচার্যের কাজ স্বচ্ছতার সঙ্গে বিশ্ববিদ্যালয় পরিচালনা করা, সাংবাদিকদের হুমকি দেওয়া নয়।

উপাচার্যের আচরণকে ‘স্বৈরাচারী, অগণতান্ত্রিক ও শিষ্টাচারবহির্ভূত’ হিসেবে আখ্যা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।