বাক্প্রতিবন্ধী শিশু ধর্ষণের মামলা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

সুনামগঞ্জের ধরমপাশা উপজেলায় আট বছরের এক বাক্‌প্রতিবন্ধী শিশু ধর্ষণের শিকার হয়েছে বলে অভিযোগ উঠেছে। গতকাল রোববার রাতের এ ঘটনায় ধরমপাশা থানায় মামলা হয়েছে।

শিশুটির পরিবার ও পুলিশ সূত্রে জানা গেছে, গতকাল রোববার বিকেল চারটা থেকে রাত আটটা পর্যন্ত বাক্‌প্রতিবন্ধী শিশুটি তার বাবার সঙ্গে স্থানীয় দোকানে বসে ছিল। বাবা রাত সোয়া আটটার দিকে মেয়েকে বাড়িতে পৌঁছে দেওয়ার জন্য রুম বাদশাহ ওরফে রুমালীকে (১৮) দায়িত্ব দেন। রুমালী রাত সাড়ে আটটার দিকে একটি পরিত্যক্ত ভবনে নিয়ে গিয়ে শিশুটিকে ধর্ষণ করে সটকে পড়েন। একপর্যায়ে শিশুটি কাঁদতে কাঁদতে বাড়ি ফিরে মায়ের কাছে ইশারা–ইঙ্গিতে বিষয়টি বোঝানোর চেষ্টা করে। পরে ওই শিশুটির বাবা-মা স্থানীয় লোকজনের সহায়তায় শিশুটিকে রাত ১০টার দিকে ধরমপাশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। রাতেই শিশুটিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। পরিবারের লোকজন শিশুটিকে নেত্রকোনা জেলা আধুনিক সদর হাসপাতালে ভর্তি করে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা কর্মকর্তা সোহেল রানা বলেন, এ হাসপাতালে এ ধরনের পরীক্ষার কোনো ব্যবস্থা না থাকায় বাক্‌প্রতিবন্ধী শিশুটিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

ধরমপাশা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এজাজুল ইসলাম বলেন, এ ঘটনায় বাক্‌প্রতিবন্ধী ওই শিশুটির বাবা বাদী হয়ে রুম বাদশাহ নামের এক তরুণকে আসামি করে নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা করেছেন। আসামি পলাতক। তাঁকে গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত রয়েছে।

ধরমপাশা সার্কেলের সহকারী পুলিশ সুপার সুজন চন্দ্র সরকার মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ‘খবর পেয়ে আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিকে গ্রেপ্তারের জন্য আমরা সব রকম প্রচেষ্টা চালাচ্ছি।’