জটিল রোগে আক্রান্ত তাসফিয়া

তাসফিয়া জাহান
তাসফিয়া জাহান

জটিল রোগে আক্রান্ত চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার গোডাউনপাড়ার দিনমজুর মাসুদুজ্জামানের মেয়ে তাসফিয়া জাহান (৪)। তার পিঠে একটি টিউমার রয়েছে জন্ম থেকেই। এই টিউমার থেকেই লোম গজিয়েছে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পর্যায়ক্রমে লোম সারা শরীরে ছড়িয়ে পড়েছে। টিউমারটিও বড় হচ্ছে।

মাসুদুজ্জামান বলেন, জন্মের সময় তাসফিয়ার পিঠে একটি টিউমারের সঙ্গে লোম দেখা যায়। ছয় দিনের মাথায় তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে চিকিৎসককে দেখানো হয়। চিকিৎসক তখন বলেন, শিশুটি হাঁটতে শেখার পর চিকিৎসা করাতে হবে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে লোমে ছেয়ে যাচ্ছে তাসফিয়ার শরীর। এমনকি মুখেও কালচে দাগ ছড়িয়ে পড়ছে।

মাসুদুজ্জামান বলেন, ‘টাকার অভাবে হোমিও চিকিৎসা করাচ্ছি। সরকার বা সমাজের বিত্তবানদের কাছ থেকে আর্থিক সহযোগিতা পেলে তাসফিয়াকে ঢাকায় অথবা ভারতে নিয়ে যেতে চাই।’

এ রোগের বিষয়ে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) নাদিম সরকার প্রথম আলোকে বলেন, এ রোগের নাম হচ্ছে ‘দৈত্যাকৃতি জন্মগত লোমশ মোল (টিউমার জাতীয়)’ বা Giant congenital melanocytic nevus। প্লাস্টিক সার্জারি বিশেষজ্ঞেরা এ রোগের চিকিৎসা দিতে পারেন।