শেষ হলো দ্বিতীয় 'ক্যাপচার ইউর ড্রিমস'

গ্যালারি ছবিগুলো ঘুরে দেখছেন একজন। ধানমন্ডি, ঢাকা, ২৭ আগস্ট। ছবি: সংগৃহীত
গ্যালারি ছবিগুলো ঘুরে দেখছেন একজন। ধানমন্ডি, ঢাকা, ২৭ আগস্ট। ছবি: সংগৃহীত

তরুণ আলোকচিত্রীদের পুরস্কার ও সনদ প্রদানের মধ্য দিয়ে শেষ হলো ‘ক্যাপচার ইউর ড্রিমস’ শীর্ষক দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী। রাজধানীর ধানমন্ডির দৃক গ্যালারিতে দ্বিতীয়বারের মতো এই প্রদর্শনীর আয়োজন করে ‘ফটোগ্রাফার্স ড্রিম বিডি’ নামের তরুণ আলোকচিত্রীদের ফেসবুকভিত্তিক সংগঠন।

প্রদর্শনীর ছবিগুলোতে একদিকে ফুটে উঠেছে দেশ-বিদেশের নিসর্গ, বন্য-জীবন এবং মানুষের জীবনযাপনের নানা মুহূর্ত, অন্যদিকে কনসেপচুয়াল আলোকচিত্রকর্মের মাধ্যমে তরুণ আলোকচিত্রীরা তুলে ধরেছেন ব্যক্তিগত ভাবনা এবং সমাজের নানা অসংগতি।

আজ মঙ্গলবার দুপুর থেকে প্রদর্শনী শুরু হয়। প্রদর্শনীকে কেন্দ্র করে গ্যালারিতে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। প্রদর্শনীতে স্থান পাওয়া ছবিগুলোর আলোকচিত্রীদের বেশির ভাগই নবীন। তাই তাঁদের আগ্রহ ও উদ্দীপনাও ছিল বেশি। গ্যালারিতে প্রদর্শিত আলোকচিত্রকর্মগুলো প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচন করা হয়। প্রতিযোগিতায় সারা দেশ থেকে প্রায় দেড় হাজার আলোকচিত্রকর্ম জমা পড়ে। সেখান থেকে মোট ৯৮টি ছবি চূড়ান্ত পর্যায়ে নির্বাচিত হয়। ছবিগুলোকে মোবাইল ক্যামেরা ও ডিএসএলআর ক্যামেরা ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ছবি বিচারের দায়িত্ব পালন করেছেন আলোকচিত্রী সোহেল মাহমুদ।

প্রদর্শনীতে স্থান পাওয়া ছবিগুলো দেখছেন দর্শকেরা। ধানমন্ডি, ঢাকা, ২৭ আগস্ট। ছবি: সংগৃহীত
প্রদর্শনীতে স্থান পাওয়া ছবিগুলো দেখছেন দর্শকেরা। ধানমন্ডি, ঢাকা, ২৭ আগস্ট। ছবি: সংগৃহীত

সন্ধ্যার দিকে এক অনাড়ম্বর ও সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে প্রতিযোগীদের হাতে সনদ তুলে দেওয়া হয়। আর প্রতি ক্যাটাগরি থেকে তিনজনকে ক্রেস্ট, সনদ ও অর্থ পুরস্কার হিসেবে দেওয়া হয়। এ সময় সংগঠনের প্রধান আফিফ চৌধুরী বলেন, ‘নবীন আলোকচিত্রীদের তুলে ধরাই আমাদের লক্ষ্য। ভবিষ্যতে আমরা এই প্রতিযোগিতাকে আরও বড় পরিসরে করতে চাই এবং নবীন আলোকচিত্রীদের সংগঠিত করতে চাই।’