সকাল ৯টায় অফিসে ঢুকে ৪০ মিনিট থাকতেই হবে

মাঠ পর্যায়ের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সকাল ৯টা থেকে নয়টা ৪০ মিনিট পর্যন্ত অবশ্যই অফিসে থাকতে হবে। সকালে অফিসে আসার সময় বিভিন্ন অজুহাতে কিছু কর্মকর্তা-কর্মচারী ঠিক সময়ে অফিসে উপস্থিত না হওয়ার পরিপ্রেক্ষিতে এই নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

তবে অফিসের নির্ধারিত সময় সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা আগের মতোই থাকবে।

গত মঙ্গলবার নতুন এই পরিপত্র জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে বলা হয়, সেবাগ্রহণকারী নাগরিকদের সুবিধা এবং সরকারি কর্মকাণ্ডে গতি আনতে ও সমন্বয় বাড়ানোর জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা সকাল ৯টায় সরাসরি অফিসে আসবেন এবং ৯টা ৪০ মিনিট পর্যন্ত অফিসে অবস্থান করে অফিসের কার্যক্রম পরিচালনা করবেন।

পরিপত্রে বলা হয়, কিছু কর্মকর্তা-কর্মচারী সঠিক সময়ে অফিসে উপস্থিত না হওয়ায় জনসাধারণ ও অন্যান্য সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের প্রয়োজনীয় সংযোগ স্থাপন অসম্ভব হয়ে পড়ে। এতে সাধারণ নাগরিকেরা যেমন ক্ষতিগ্রস্ত হন, তেমনি সরকারি কাজের গতিও কমে যায়।

দাপ্তরিক কর্মসূচি প্রণয়নের সময়ও সকাল ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত অফিসে অবস্থান যাতে ব্যাহত না হয়, সে বিষয়টি লক্ষ্য রাখতে বলা হয়েছে পরিপত্রে। তবে ভিভিআইপি বা ভিআইপিদের প্রটোকল, আকস্মিকভাবে সংঘটিত কোনো বড় ধরনের দুর্ঘটনা মোকাবিলা, গুরুত্বপূর্ণ সভায় যোগ দেওয়া এবং অনুমোদিত ভ্রমণসূচি অনুযায়ী সফরের ক্ষেত্রে এই বাধ্যবাধকতা প্রযোজ্য হবে না।