কাদেরের কথা শুনে হাসি পায় ফখরুলের

ওবায়দুল কাদের ও মির্জা ফখরুল ইসলাম আলমগীর
ওবায়দুল কাদের ও মির্জা ফখরুল ইসলাম আলমগীর

রোহিঙ্গা ইস্যু নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সমালোচনা করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, ওবায়দুল কাদেরকে দেখে ’বিব্রত’ ও কিছুটা ’ভারসাম্যহীন’ মনে হচ্ছে। ফখরুল বলেন, কাদের সাহেব বলেছেন, রোহিঙ্গা সমস্যা নাকি বিএনপি তৈরি করেছে। তাঁর কথা শুরে হাসি পায়। ফখরুলের দাবি, বিএনপির সরকারে থাকার সময় রোহিঙ্গা সমস্যার সমাধান করেছিল।

আজ বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা—জাসাসের উদ্যোগে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় ফখরুল এসব কথা বলেন।

ওবায়দুল কাদেরের সমালোচনা করতে গিয়ে মির্জা ফখরুল বলেন, ‘কয়েক দিন ধরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাহেবকে মনে হচ্ছে তিনি খুব বিব্রত, কিছুটা বলা যেতে পারে ভারসাম্যহীন অবস্থায় আছেন। তিনি (ওবায়দুল কাদের) বলছেন, রোহিঙ্গা সমস্যা নাকি আমরা তৈরি করেছি ... কী বলবেন। হাসিও পায় তাঁর কথা শুনে।’

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ও দলের বর্তমান চেয়ারপারসন খালেদা জিয়ার শাসনামলে রোহিঙ্গা সমস্যার সমাধান করা হয়েছিল দাবি করে মির্জা ফখরুল বলেন, তাঁদের সময়ে মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়েছিল। কিন্তু বর্তমান সরকার ব্যর্থ।

রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশের কূটনৈতিক অবস্থা প্রসঙ্গে বিএনপির মহাসচিব বলেন, কোনো দেশ বাংলাদেশের পক্ষে নেই এখন। চীন, ভারত, জাপান, রাশিয়া—সব মিয়ানমারের পক্ষে। দুই বছর ধরে বাংলাদেশ কী করল ও দুই বন্ধু রাষ্ট্র চীন ও ভারতের সঙ্গে বাংলাদেশ কী করল, তা নিয়ে প্রশ্ন রাখেন মির্জা ফখরুল। তিনি পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনেরও সমালোচনা করেন।

সরকারের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, মিয়ানমার গণহত্যা করেছে, নির্যাতন করেছে, সেসব নিয়ে সরকার কোনো বিবৃতি দেয়নি। মিয়ানমারের সঙ্গে যে চুক্তি হয়েছে, তাতে কিছু নেই জানিয়ে তিনি বলেন, মিয়ানমার যা বলছে, তা–ই করতে হচ্ছে। সরকার মিয়ানমারের ফাঁদে পড়েছে।

মির্জা ফখরুল বলেন, বর্তমান আওয়ামী লীগ আগের আওয়ামী লীগ নেই। যে আওয়ামী লীগ স্বাধীনতাযুদ্ধের আগে সংগ্রাম করেছে গণতন্ত্রের জন্য, সেই আওয়ামী লীগ এখন নেই।
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কবিতার কথাগুলো মনে করে বেগম খালেদা জিয়াকে মুক্ত করে গণতন্ত্রকে ফিরিয়ে আনতে চান বলে জানান বিএনপির মহাসচিব। এ জন্য তিনি সংগ্রাম ও আন্দোলনের দিকে যাওয়ার কথা বলেন।

জাসাসের সভাপতি অধ্যাপক মামুন আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুল হাই শিকদার, জাসাসের সাবেক সভাপতি রেজাবুদ্দৌলা চৌধুরী প্রমুখ।