শনিবার বিকেল নাগাদ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে

প্রথম আলো ফাইল ছবি
প্রথম আলো ফাইল ছবি

আকাশে মাঝেমধ্যে মেঘের দেখা পাওয়া গেলেও তাতে বৃষ্টি নামার কোনো লক্ষণ নেই। বরং দিনভর খরতাপ ও ভ্যাপসা গরম। বিকেলে কিছুটা দমকা হাওয়া থাকলেও গরমের অস্বস্তি কমেনি। এক সপ্তাহ ধরে রাজধানীর বেশির ভাগ এলাকার আবহাওয়া এমনি ছিল। তবে বাংলাদেশের দিকে একটি মেঘমালা এগিয়ে আসছে। এর প্রভাবে আগামীকাল শনিবার বিকেল নাগাদ রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি শুরু হতে পারে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে এমনটা বলা হয়েছে। 

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামীকাল থেকে বৃষ্টির শুরু হয়ে দুই থেকে তিন দিন চলতে পারে। মাঝারি ওই বৃষ্টি সারা দেশে কমবেশি হতে পারে। দেশের উপকূলীয় এলাকা ও উত্তরাঞ্চলে বৃষ্টি বেশি হতে পারে। আজ শুক্রবার রংপুর বিভাগের বেশির ভাগ স্থানে বৃষ্টি হতে পারে। দেশের অন্যান্য স্থানের দু–একটি স্থানে বৃষ্টির সম্ভাবনা আছে।

গতকাল বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হওয়ার খবর দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এটি বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলের কাছাকাছি রয়েছে। তবে এটি আরও শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা কম বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আরিফ হোসেন প্রথম আলোকে বলেন, মেঘের গতি–প্রকৃতি দেখে মনে হচ্ছে, আগামীকাল বিকেল থেকে সারা দেশে কমবেশি বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে জানিয়ে তিনি বলেন, বৃষ্টিপাত দু–তিন দিন চলতে পারে। বঙ্গোপসাগরের লঘুচাপটি শক্তিশালী হওয়ার তেমন আশঙ্কা নেই। এটি আজকের মধ্যে আরও দুর্বল হয়ে যেতে পারে। 

তবে রাজধানীতে বৃষ্টি না হলেও গতকাল দেশের অন্তত ছয়টি জেলায় বৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে দিনাজপুরে, ১৩৮ মিলিমিটার। 

দেশের কয়েকটি জেলায় বৃষ্টি হলেও বেশির ভাগ এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। এর মধ্যে সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।