সীমান্তের ওপারে চার বাংলাদেশি তরুণ আটক

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার সীমান্তের ওপারে ভারতের অভ্যন্তরে চার বাংলাদেশি তরুণকে আটক করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) কাছে সোপর্দ করেছেন স্থানীয় ব্যক্তিরা।

গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ৫০ ব্যাটালিয়নের সহকারী পরিচালক মোহাম্মদ রাজ মামুদ।

আটক হওয়া ব্যক্তিরা হলেন হরিপুর উপজেলার পশ্চিম আটঘরিয়া গ্রামের আইজুল হকের ছেলে মো. রুবেল (২৫), একই এলাকার জয়নুল হকের ছেলে মো. মাহাবুব (১৬), দক্ষিণ আটঘরিয়া গ্রামের আইজুল হকের ছেলে মো. জামাল (২২) ও মিনমিন চাদর গ্রামের সামসুল হকের ছেলে মোহাম্মদ মাসুম (১৮)।

বিজিবি সূত্রে জানা যায়, ওই চার তরুণ ছয় মাস আগে দিনমজুরের কাজের জন্য ভারতে গিয়েছিলেন। গতকাল দুপুরে হরিপুর উপজেলার কাঁঠালডাঙ্গী সীমান্তের ৩৬৯ নম্বর পিলার এলাকা দিয়ে বাংলাদেশে ফিরে আসার সময় তাঁদের আটক করেন স্থানীয় ব্যক্তিরা। পরে তাঁদের বিএসএফের ১৪৬ ব্যাটালিয়নের ফুলবাড়ী ক্যাম্পের টহল দলের কাছে হস্তান্তর করা হয়।

বিজিবি ৫০ ব্যাটালিয়নের সহকারী পরিচালক মোহাম্মদ রাজ মামুদ জানান, খবর পেয়ে বিজিবির পক্ষ থেকে ভারতের ১৪৬ বিএসএফ ব্যাটালিয়নের ফুলবাড়ী ক্যাম্পের সঙ্গে যোগাযোগ করা হয়। তারা বিষয়টি প্রথমে অস্বীকার করে। পরে কোম্পানি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকের আহ্বান করা হয়। এ সময় বিএসএফের ক্যাম্প কমান্ডার ৪ বাংলাদেশিকে আটকের বিষয়টি নিশ্চিত করেন।

বিএসএফের ক্যাম্প কমান্ডার বিজিবিকে জানায়, আটক হওয়া ব্যক্তিদের ভারতের গোয়ালপুকুর থানায় হস্তান্তর করা হয়েছে। আটক ব্যক্তিদের কাছে ভারতের অস্থায়ী পরিচয়পত্র পাওয়া গেছে।