ঢাকা মেডিকেলে ডেঙ্গুতে নারীর মৃত্যু

এডিস মশা। ফাইল ছবি
এডিস মশা। ফাইল ছবি

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত এক নারীর মৃত্যু হয়েছে। তাঁর নাম মুন্নী বেগম (৫২)। আজ শুক্রবার সকালে হাসপাতালের মেডিসিন বিভাগে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।


মারা যাওয়া নারীর স্বামীর নাম মো. আলী আশরাফ। স্বামী ও পাঁচ সন্তানকে নিয়ে তিনি কেরানীগঞ্জের খোলামোড়া এলাকায় থাকতেন।

মৃতের ছেলে মো. ইমরান হোসেন প্রথম আলোকে বলেন, তাঁর মা বেশ কিছুদিন ধরে জ্বরে ভুগছিলেন। ২৮ আগস্ট বুধবার দুপুরে তাঁকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরীক্ষা-নিরীক্ষার পর তাঁর ডেঙ্গু শনাক্ত হয়। চিকিৎসাধীন অবস্থায় আজ শুক্রবার সকাল পৌনে নয়টার দিকে তিনি মারা যান।

ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, মৃত নারীর স্বজনেরা মরদেহ নিয়ে গেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, নতুন করে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ার সংখ্যা কমেছে। শুক্রবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় এ রোগে আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৫ জন। সরকারি হিসাবে ১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত ৬৯ হাজার ৪৩৫ জন রোগী হাসপাতালে ভর্তি হয়। তাদের মধ্যে চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে চলে গেছে ৬৪ হাজার ৫৫৮ জন। বর্তমানে দেশের হাসপাতালগুলোতে ৪ হাজার ৬৯৭ জন ডেঙ্গু রোগী ভর্তি আছে। এর মধ্যে রাজধানীর ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছে ২ হাজার ৬১০ জন।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) গত জানুয়ারি থেকে ডেঙ্গুতে ১৮০টি মৃত্যুর খবর পেয়েছে। এখনো পর্যন্ত ৮৮টি ঘটনা পর্যালোচনা করেছে সংস্থাটি। এর মধ্যে ৫২টি মৃত্যু ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত করেছে সংস্থাটি।