ফেসবুকে নারী সেজে প্রতারণা করতেন তাঁরা

ফেসবুকে নারীদের নামে ভুয়া আইডি খুলে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার পাঁচজন। ছবি: প্রথম আলো
ফেসবুকে নারীদের নামে ভুয়া আইডি খুলে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার পাঁচজন। ছবি: প্রথম আলো

প্রথমে নারীদের নাম ব্যবহার করে ভুয়া আইডি খুলতেন। এরপর সুন্দর সুন্দর ছবি দিয়ে আকৃষ্ট করতেন পুরুষদের। কথাবার্তা বলে তৈরি করতেন বন্ধুত্ব। দেখা করার নামে ফাঁদ পেতে হাতিয়ে নিতেন সবকিছু।

পাবনা জেলা সদরের বিভিন্ন এলাকায় গত শুক্রবার রাতে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) অভিযান চালিয়ে প্রতারক চক্রের এমন পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেছে। তাদের মুঠোফোনে বিভিন্ন নারীর নামে একাধিক ফেসবুক আইডি, ছবি, ভিডিও ও ভয়েস রেকর্ড পাওয়া গেছে। পরে তাদের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলা দিয়ে পুলিশে হস্তান্তর করা হয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলেন পাবনা জেলা শহরের শালগাড়িয়া মহল্লার মনোয়ারুল ইসলাম (৩১), রামচন্দ্রপুর ঘোষপাড়া মহল্লার মাসুদ রানা ওরফে শাওন (২৭), শালগাড়িয়া হাসপাতালপাড়া মহল্লার ইমদাদুল হক ওরফে হিরো (৩৭), দিলালপুর ঘোষপাড়া মহল্লার রাকিব হাসান ওরফে রুবেল (২৮) ও শালগাড়িয়া মুজাহিদ ক্লাব মহল্লার সুজান আলী ওরফে প্রিন্স (৩০)।

র‌্যাব-১২-পাবনা ক্যাম্প জানায়, চক্রটি দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করে প্রতারণা করছিলেন। তাঁরা নারীদের নামে ভুয়া ফেসবুক আইডি খুলতেন। এরপর নারীদের ছবি দিয়ে পুরুষদের আকৃষ্ট করতেন। নারী সেজে পুরুষের সঙ্গে কথা বলে বন্ধুত্ব ও প্রেম করতেন। সুযোগ বুঝে দেখা করার নামে তৈরি করতেন ফাঁদ। এরপর ওই পুরুষ দেখা করতে এলে তাঁকে জিম্মি করে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিতেন। সম্প্রতি প্রতারণার শিকার এক ব্যক্তি বিষয়টি র‌্যাব-১২-পাবনা ক্যাম্পকে জানান। এরপর র‌্যাবের একটি বিশেষ দল তাদের ধরতে মাঠে নামে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে র‌্যাব-১২ পাবনা ক্যাম্পের ভারপ্রাপ্ত কমান্ডার এস এম জামিল আহমেদ বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তাঁরা নারী সেজে প্রতারণার কথা স্বীকার করেছেন। পরে তাদের বিরুদ্ধে তথ্য প্রযুক্তির অপব্যবহার রোধ আইনে মামলা দিয়ে সদর থানায় হস্তান্তর করা হয়েছে।