ভুয়া জামানতে ঋণ, এসআইবিএলের ১৩ জনকে তলব

দুদক
দুদক

সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের (এসআইবিএল) তিন ভাইস প্রেসিডেন্টসহ ১৩ ঊর্ধ্বতন কর্মকর্তা ও দুই ব্যবসায়ীকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ভুয়া জামানতের মাধ্যমে কয়েক কোটি টাকা ঋণ নেওয়া ও সেটা আত্মসাতের অভিযোগের অনুসন্ধানের অংশ হিসেবে তাঁদের তলব করা হয়েছে।

দুদকের প্রধান কার্যালয় থেকে আজ রোববার ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক বরাবর একটি চিঠি পাঠিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের দুদকে হাজির করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

দুদক সূত্র জানিয়েছে, সংস্থার উপপরিচালক মো. সামছুল আলমের নেতৃত্বে একটি দল অভিযোগটি অনুসন্ধান করছে। তাঁর স্বাক্ষরিত চিঠিতে সংশ্লিষ্ট ব্যক্তিদের তলব করা হয়েছে।

চিঠি সূত্রে জানা গেছে, এসআইবিএলের চট্টগ্রাম জিইসি মোড় শাখার ভাইস প্রেসিডেন্ট (ভিপি) ও ব্যবস্থাপক সাব্বির আহমেদ ওসমানী, ফার্স্ট অ্যাসিসটেন্ট ভাইস প্রেসিডেন্ট (এফএভিপি) মোহাম্মদ জামিল আনোয়ার ও মোহাম্মদ সালাহউদ্দিনকে ৫ সেপ্টেম্বর দুদকে হাজির হতে বলা হয়েছে। ৮ সেপ্টেম্বর তলব করা হয়েছে এসআইবিএলের চট্টগ্রাম আগ্রাবাদ শাখার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (এসভিপি) ও হেড অব ব্রাঞ্চ মো. ফোরকানউল্লাহ, ভিপি ও ব্যবস্থাপক মো. আবু তাহের, এফএভিপি মো. জামিল আনোয়ার ও এভিপি মো. মাহফুজ আমিন এবং সিনিয়র এক্সিকিউটিভ অফিসার মো. আবু ইমরানকে। আর ৯ সেপ্টেম্বর হাজির হতে বলা হয়েছে এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (ইভিপি) মো. জাহাঙ্গীর খালেদ, এফএভিপি ও এক্সপোর্ট ইনচার্জ মোহাম্মদ জসিমউদ্দিন, এসএভিপি ও অপারেশনস ম্যানেজার মো. নাসিরউদ্দিন চৌধুরী, এভিপি এএসএম ওয়াকার উদ্দিন ও এক্সিকিউটিভ অফিসার মো. নাইমুল আলমকে ।

দুদক সূত্র জানিয়েছে, মেসার্স মীম এন্টারপ্রাইজ, এসকে ইয়াসির এন্টারপ্রাইজ, লিজেন্ড টেক্সটাইলস লিমিটেড, মাইলস ফেব্রিক্স নামের প্রতিষ্ঠানগুলো সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের জিইসি মোড় শাখা ও আগ্রাবাদ শাখা থেকে ভুয়া জামানতের বিপরীতে কোটি কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাৎ করেছে বলে অভিযোগ উঠেছে। ওই অভিযোগের অনুসন্ধান চলছে।

চিঠিতে আরও বলা হয়েছে, এসআইবিএলের গ্রাহক মেসার্স আল-আমিন সুইটস অ্যান্ড ক্রেকার্স, আল-আমিন বেভারেজ লিমিটেড ও সাস ফ্যাশন ওয়্যার লিমিটেডের বিরুদ্ধেও ভুয়া জামানতে ঋণ নিয়ে আত্মসাতের অভিযোগ আছে। তাই আল-আমিন সুইট অ্যান্ড ক্রেকার্স ও আল-আমিন বেভারেজ লিমিটেডের পরিচালক শিবলী মির্জা এবং সাস ফ্যাশন ওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুল আলমকে ৪ সেপ্টেম্বর দুদকে হাজির হতে বলা হয়েছে।