কোলো-বিউটিদের হাসপাতালে এক দিন...

গাড়ি থেকে কোলে করে নামানো হলো ঐশীকে। পেটের পাশের কাটা দাগ দেখে বোঝা যাচ্ছে সদ্য অস্ত্রোপচার হয়েছে। বেশ কিছুক্ষণ পরে ঐশীকে দেখা গেল পুরো গায়ে ব্যান্ডেজ করা অবস্থায়। ড্রেসিং শেষে সুরক্ষা হিসেবে বেশি জায়গাজুড়ে ব্যান্ডেজ করা হয়েছে। বিউটির যেকোনো মুহূর্তে বাচ্চা হবে। পানি ভেঙে যাওয়ায় তড়িঘড়ি করে বিউটিকে নিয়ে আসা হয়েছে হাসপাতালে। তার অবস্থা সম্পর্কে আল্ট্রাসনোগ্রাম করে নিশ্চিত হতে পারবেন চিকিৎসকেরা। আল্ট্রাসনোগ্রামের জন্য প্রস্তুত করার সময় ভয়ে চোখ দুটো যেন বিস্ফোরিত হচ্ছিল বিউটির।

এসব দৃশ্য পোষা পশুপাখির হাসপাতালের। ঢাকার ফার্মগেট থেকে প্রায় ২১ কিলোমিটার দূরে পূর্বাচল নিউটাউনের ১৮ নম্বর সেক্টরে প্লট ৫বি, ১১৪ নম্বর রোডে গড়ে উঠেছে আধুনিক সুবিধাসমৃদ্ধ এই হাসপাতাল। চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস ইউনিভার্সিটির অধীনে ঢাকায় এই প্রথম গড়ে তোলা হয়েছে পেট হাসপাতাল। এর পূর্ণ নাম টিচিং অ্যান্ড ট্রেনিং পেট হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টার।

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস ইউনিভার্সিটির অধীনে ঢাকায় পূর্বাচল নিউটাউনে গড়ে উঠেছে টিচিং অ্যান্ড ট্রেনিং পেট হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টার। ছবি: প্রথম আলো
চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস ইউনিভার্সিটির অধীনে ঢাকায় পূর্বাচল নিউটাউনে গড়ে উঠেছে টিচিং অ্যান্ড ট্রেনিং পেট হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টার। ছবি: প্রথম আলো

পূর্বাচলের ৩০০ ফুট রাস্তা ধরে অতি পরিচিত নীলা মার্কেট পেরিয়ে একে-তাকে জিজ্ঞেস করে সহজেই পৌঁছানো গেল পেট হাসপাতালে। ৩০০ ফুটের দুই ধারের সবুজের সমারোহ আর পরিচ্ছন্ন ও সুন্দর রাস্তা ধরে চলতে চলতে মূল সড়ক থেকে বাঁ দিকে নেমে সরু রাস্তা ধরে এগোতে হয়। একাধিক সাইনবোর্ডে হাসপাতালে পৌঁছানোর দিকচিহ্ন দেওয়া রয়েছে। শান্ত–নিরিবিলি পরিবেশে ২১ কাঠা জমির ওপর গড়ে তোলা একতলা ভবনটি যে নতুন, তা ঝকঝকে-তকতকে কক্ষগুলো দেখেই বোঝা যাচ্ছে। বড় গেট পেরিয়ে অভ্যর্থনাকক্ষের দরজা খুলতেই চোখে পড়ে সরু বারান্দার সঙ্গে সারি করে কয়েকটি কক্ষ। একটি কক্ষে ট্রলির ওপর শুইয়ে পারসিয়ান একটি বিড়ালকে পরীক্ষা করছিলেন ডা. আবদুল মান্নান। ছাইরঙা রোমশ সুন্দর মেয়ে বিড়ালটি কেমন যেন নির্জীব অবস্থায় পড়ে ছিল।

সমস্যা কী, তা জিজ্ঞেস করতেই বিড়ালটি কোলে নিয়ে থাকা যুবকটি জানালেন, এটি দুদিন ধরে কিছু খাচ্ছে না। পাশে ছিলেন একজন বয়স্ক ব্যক্তি। তিনি জানালেন, বিড়ালটির বয়স তিন বছর। তাঁর মেয়ে বান্ধবীর কাছ থেকে বিড়ালটি এনে পোষা শুরু করেন। মেয়ে কয়েক দিনের জন্য দেশের বাইরে গেছেন। এরপর থেকেই মনমরা হয়ে রয়েছে বিড়ালটি। দুদিন ধরে কিছু খাচ্ছে না। এ জন্য হাসপাতালে এসেছেন ডাক্তার দেখাতে। আবদুল মান্নান বিড়ালটিকে পরীক্ষা-নিরীক্ষা করে এক্স-রে করার জন্য পাশের কক্ষে পাঠিয়ে দিলেন। তাঁর অনুমান, মালিক বাসায় না থাকায় মানসিক কষ্ট থেকেই খাচ্ছে না বিড়ালটি। এরপরও শারীরিক কোনো সমস্যা রয়েছে কি না, তা নিশ্চিত হতে পরীক্ষা করছেন।

যারা পশুপাখি পোষেন, তাঁদের কাছে এরা হয়ে ওঠে পরিবারের সদস্যের মতো। তাই পরিবারের এই সদস্যদের সুস্থ রাখতে সচেষ্ট থাকেন পশুপ্রেমীরা। কোনো সমস্যা দেখা দিলে দ্বারস্থ হন চিকিৎসকের। কারও বিড়াল হয়তো খাচ্ছে না, কারও বিড়ালের বাচ্চা হওয়ার আগে জটিলতা তৈরি হয়েছে। অথবা কারও কুকুর দুর্ঘটনায় পড়েছে, অস্ত্রোপচারের প্রয়োজন। এমন সব সমস্যার সমাধান দিয়ে থাকেন পেট হাসপাতালের চিকিৎসক সহকর্মীরা। গত বছরের ২৮ অক্টোবর যাত্রা শুরু করার পর এ বছরের জুলাই মাস পর্যন্ত চিকিৎসার জন্য এখানে ২ হাজার ২৬৩ পোষা পশুপাখির নিবন্ধন করা হয়েছে। এর মধ্যে বিড়ালের সংখ্যা সবচেয়ে বেশি। গত জুলাই মাসে ৩১৫টি পোষা পশুপাখির চিকিৎসা দেওয়া হয়েছে। এর মধ্যে এর মধ্যে বিড়াল ২০০, কুকুর ১০০, কবুতর ৬টি, খরগোশ ২টি, পাখিসহ অন্য প্রাণী ৭টি । এ মাসের ২৭ তারিখ পর্যন্ত ১৭৫টি পশুপাখির চিকিৎসা দেওয়া হয়েছে।

সন্তানসম্ভবা বিউটির আল্ট্রাসনোগ্রাম চলছে। ছবি: প্রথম আলো
সন্তানসম্ভবা বিউটির আল্ট্রাসনোগ্রাম চলছে। ছবি: প্রথম আলো

পেট হাসপাতালে ডিজিটাল এক্স-রে, আল্ট্রাসনোগ্রাম, ভ্যাকসিন দেওয়া, রক্ত পরীক্ষা করা ও অর্থোপেডিক সার্জারির ব্যবস্থা রয়েছে। শ্বাসকষ্ট হলে নেবুলাইজ করা হয়, অক্সিজেন দেওয়ার ব্যবস্থাও রয়েছে।

টিচিং অ্যান্ড ট্রেনিং পেট হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টারের উপপ্রধান মেডিসিন বিভাগের চিকিৎসক আবদুল মান্নান বলেন, আগের চেয়ে এখন পশুপাখি পোষা অনেকে বেড়েছে। চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস ইউনিভার্সিটি থেকে পাস করা শিক্ষার্থীদের হাতেকলমে শিক্ষা দেওয়া এবং মানসম্মত পশু চিকিৎসক গড়ে তোলাও এই হাসপাতালের লক্ষ্য। কুকুর, বিড়াল, কবুতর, খরগোশ, গিনিপিগ, বানর ইত্যাদি পশুর নিয়ে মালিকেরা আসেন হাসপাতালে। সবচেয়ে বেশিসংখ্যক আনা হয় বিড়াল। এরপরই কুকুর। ঢাকাসহ আশপাশের গাজীপুর, নরসিংদী, কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া থেকে পশুপাখি নিয়ে আসা হয়।

আবদুল মান্নান বলেন, কেউ পশুদের নিয়ে আসেন রুটিন পরীক্ষা-নিরীক্ষার জন্য। হয়তো কোথাও থেকে পেয়েছেন বা কিনেছেন, সেগুলোর কোনো সমস্যা আছে কি না, তা জানতে আসেন। বেশির ভাগের সমস্যা থাকে ত্বকের।

ব্যান্ডেজের পর কুকুর ঐশীকে নিয়ে হাসপাতাল থেকে বেরোনোর প্রস্তুতি নিচ্ছিলেন আলী হোসেন নামের এক ব্যক্তি। তিনি জানালে, গুলশান-২-এ ট্রাইটন টেক্সটাইল নামে একটি বায়িং হাউসের কর্মচারী তিনি। কুকুরটি প্রতিষ্ঠানের। বয়স পাঁচ বছর। গত বুধবার ঐশীর পেটের কাছ থেকে রক্ত পড়তে দেখে তাঁরা হাসপাতালে নিয়ে আসেন। কীভাবে কেটে গেছে, তা তাঁরা জানেন না। হাসপাতালে আনার পর ঐশীর কাটা জায়গায় সেলাই করে দেওয়া হয়। পরদিন বৃহস্পতিবার এসেছিলেন ড্রেসিং করতে। চিকিৎসকেরা ইনজেকশন আর ওষুধ দিয়েছেন বলে জানালেন।

গালে আঘাত পাওয়া কোলোর অস্ত্রোপচার হয়েছে এই হাসপাতালে। ছবি: প্রথম আলো
গালে আঘাত পাওয়া কোলোর অস্ত্রোপচার হয়েছে এই হাসপাতালে। ছবি: প্রথম আলো

কোলো নামের ১০ বছর বয়সী সাদা রোমশ কুকুরটিকে গুলশান-১ থেকে হাসপাতালে নিয়ে এসেছিলেন মো. সবুজ। তিনি জানালেন, তাঁর ম্যাডামের কুকুর এটি। চার মাস আগে গালের কাছে বড় ধরনের আঘাত পায় কোলো। কীভাবে আঘাত পেয়েছে, তা কেউ দেখেনি। তাঁদের ধারণা, কোলো উঁচু কোথাও থেকে লাফ দিতে গিয়ে দুর্ঘটনার শিকার হয়েছে। অস্ত্রোপচারের পর প্রায় প্রতিদিন ড্রেসিংয়ের জন্য কোলোকে হাসপাতালে নিয়ে আসা হয়। কোলোর আঘাতের জায়গা ঘিরে সুরক্ষার জন্য একটি ঢাকনা পরানো ছিল। ড্রেসিংয়ের সময় ব্যথায় কুঁইকুঁই করে শব্দ করছিল আদুরে চেহারার কুকুরটি। সেটার গায়ে-মাথায় হাত বুলিয়ে ব্যথা উপশমের চেষ্টা করছিলেন হাসপাতালের কর্মীরা।

পোষা বিড়াল বিউটিকে মণিপুরীপাড়া থেকে পেট হাসপাতালে নিয়ে এসেছিলেন ছিলেন মার্শা ডিয়াস। তিনি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির বাংলাদেশের পরিবেশবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী। মার্শা জানান, তাঁর দুটি বিড়ালের একটি বিউটি। বয়স দুই বছর। বিউটির বাচ্চা হওয়ার সময় হয়ে এসেছে। হঠাৎ পানি ভেঙে যাওয়ায় তিনি বাচ্চা ঠিক আছে কি না, তা জানার জন্য হাসপাতালে এনেছেন। বিউটিকে যখন আল্ট্রাসনোগ্রামের জন্য পেটের কাছে লোম পরিষ্কার করা হচ্ছিল, তখন ভয়ে চোখ বড় বড় করে তাকিয়ে ছিল সেটি। তাকে আদর করে অভয় দেওয়ার চেষ্টা করছিলেন মার্শা।

হাসপাতালের চিকিৎসকেরা জানালেন, সাধারণত ৫৬ থেকে ৬৩ দিনের মধ্যে বিড়ালের বাচ্চা হয়। কুকুরের ক্ষেত্রেও সময়সীমা প্রায় একই। বাড়িতে পোষার সুবিধার্থে পোষা বিড়াল, কুকুরের বন্ধ্যাকরণের জন্য মালিকেরা নিয়ে আসেন হাসপাতালে।

এ ব্যাপারে হাসপাতালের সার্জারি বিভাগের চিকিৎসক প্রভাষক অপর্ণা দত্ত জানান, নির্দিষ্ট বয়সে বন্ধ্যাকরণ করতে হয়। বিড়ালের ক্ষেত্রে ছয় মাস বয়সের পর বন্ধ্যাকরণ করতে পরামর্শ দেওয়া হয়। অনেকে ১০ বছর বয়সে নিয়ে আসেন। তখন এই ব্যবস্থা না নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

আঘাতের জায়গায় ড্রেসিংয়ের পর ব্যান্ডেজ করা হয়েছে ঐশীকে। ছবি: প্রথম আলো
আঘাতের জায়গায় ড্রেসিংয়ের পর ব্যান্ডেজ করা হয়েছে ঐশীকে। ছবি: প্রথম আলো

অপর্ণা দত্ত বলেন, পোষা বিড়াল, কুকুর যখন মিলিত হতে চায়, তখন বাড়িতে সঙ্গী না থাকলে সেগুলো বাড়ির বাইরে চলে যায়। বন্ধ্যত্বকরণ করা থাকলে এগুলো শান্ত থাকে। বাড়ির বাইরে যায় না। বাড়িতে পুষতে সুবিধা হয়। মেয়েগুলোর ক্ষেত্রে স্পেয়িংয়ের মাধ্যমে ডিম্বাশয় ও জরায়ু ফেলে দেওয়া হয়। আর ছেলেগুলোর ক্ষেত্রে ক্যাসট্রেশনের মাধ্যমে শুক্রাশয় ফেলে দেওয়া হয়। এ ছাড়া বন্ধ্যত্বকরণের মাধ্যমে কিছু রোগও প্রতিরোধ করা হয়। বিশেষ করে মেয়ে বিড়ালের ১০ বছর বয়সের পর টিউমার হওয়ার আশঙ্কা থাকে। স্পেয়িং করা থাকলে টিউমারের হাত রক্ষা করা যায়।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, পেট হাসপাতালে চিকিৎসা সেবা পেতে ২০০ টাকা ফি দিয়ে নিবন্ধন করতে হয়। চিকিৎসাভেদে ফির তারতম্য রয়েছে। এক্স–রে ১০০ টাকা, আল্ট্রাসনোগ্রাম ৩০০ টাকা, রক্ত পরীক্ষা ৫০ টাকা, ক্যাসট্রেশন ১ হাজার টাকা, স্পেয়িং ১ হাজার ৫০০ টাকা, দুর্ঘটনাজনিত অস্ত্রোপচার, টিউমার অপসারণে ১ হাজার টাকা নেওয়া হয়। শনি থেকে বুধবার সকাল আটটা থেকে বিকেল চারটা এবং বৃহস্পতিবার সকাল আটটা থেকে দুপুর ১২টা পর্যন্ত হাসপাতাল খোলা থাকে। শুক্রবারসহ সরকারি ছুটির দিনে হাসপাতাল বন্ধ থাকে।