সবাই ফিরে গেলেন শৈশবের স্কুলে

প্রিয় শিক্ষক সম্মাননা ২০১৯ উপলক্ষে আয়োজিত সুধী সমাবেশে বক্তব্য দেন কথাসাহিতি্যক ও শিক্ষাবিদ হরিশংকর জলদাস। গতকাল সন্ধ্যা ৭টায় চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে।  প্রথম আলো
প্রিয় শিক্ষক সম্মাননা ২০১৯ উপলক্ষে আয়োজিত সুধী সমাবেশে বক্তব্য দেন কথাসাহিতি্যক ও শিক্ষাবিদ হরিশংকর জলদাস। গতকাল সন্ধ্যা ৭টায় চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে। প্রথম আলো

‘এক বিকেলে গভীর মনোযোগের সাথে ক্রিকেট খেলছি। হঠাৎ পেছন থেকে মহিউদ্দিন খান স্যারের বাজখাঁই গলায় চমকে উঠলাম। “ফাজিলের ফাজিল, একটু আগে তোর এসএসসি পরীক্ষার রেজাল্ট দিয়েছে। স্যাররা সবাই স্কুলে অপেক্ষা করছেন আর তুই এখানে জাভেদ মিয়াদাঁদ ফলাচ্ছিস।” স্যার বিদ্যুৎ বেগে আমাকে কোলে তুলে নিয়ে স্কুলের দিকে দৌড়াতে লাগলেন। স্যারের চোখে আনন্দ অশ্রু।’ 

স্কুলজীবনের প্রিয় শিক্ষক মহিউদ্দিন খানের স্মৃতিচারণ করতে গিয়ে একপর্যায়ে আবেগাপ্লুত হয়ে পড়েন চট্টগ্রামের কর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ। যিনি এসএসসি পরীক্ষায় মানবিক বিভাগে পঞ্চম হয়েছিলেন। অথচ অষ্টম শ্রেণিতে প্রায় ফেল করতে বসে ছিলেন তিনি। কৃতিত্বপূর্ণ এই অর্জনের পেছনে স্কুলশিক্ষকদের ভূমিকার কথা যখন বর্ণনা করছিলেন মিলনায়তনভর্তি দর্শকদের চোখ তখন টলমল।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় ছয়টা থেকে সাড়ে সাতটা পর্যন্ত চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু মিলনায়তনে ‘আইপিডিসি–প্রথম আলো প্রিয় শিক্ষক সম্মাননা ২০১৯’ উপলক্ষে সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত শিক্ষক-শিক্ষার্থী, শিল্পপতি-পেশাজীবী—শরতের স্নিগ্ধ সন্ধ্যায় সবাই যেন ফিরে যান ছাত্রজীবনে। 

জীবনের লক্ষ্য কিংবা গতিপথ পাল্টে দেওয়ায় শিক্ষকদের স্মরণ করেন বিভিন্ন ক্ষেত্রে সফল ব্যক্তিরা। প্রিয় শিক্ষকদের অবদানের কথা বলতে গিয়ে কারও চোখে ছিল জল, কেউ হয়ে পড়েন স্মৃতিকাতর। কথামালায় বারবার ফিরে এসেছে শিক্ষকদের ‘বেতের বাড়ি’ কিংবা ‘বকাঝকা’। শিক্ষকদের সেই শাসনের আড়ালে লুকিয়ে থাকা স্নেহ আর ভালোবাসা এখনো ভুলতে পারেননি তাঁরা।

নির্ধারিত নিয়মে মনোনয়ন শেষে প্রাথমিক ও মাধ্যমিকের ৫ জন করে ১০ জন শিক্ষককে দেওয়া হবে ‘আইপিডিসি-প্রথম আলো প্রিয় শিক্ষক সম্মাননা’। এর অংশ হিসেবে গতকাল আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ও প্রথম আলোর উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। আগামী ৪ অক্টোবর নির্বাচিত প্রিয় শিক্ষকদের আনুষ্ঠানিকভাবে সম্মাননা দেওয়া হবে। 

প্রথম আলোর যুগ্ম সম্পাদক বিশ্বজিৎ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সুধী সমাবেশে শুরুতে প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে গড়া পদ্মাপাড়ের (রাজশাহীর চরখিদিরপুর) আলোর পাঠশালা নিয়ে তৈরি করা একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়।

এরপর মঞ্চে আসেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শাহেদা ইসলাম। তিনি বলেন, একজন শিক্ষার্থীরা কাছে শিক্ষক হচ্ছেন বাতিঘর। যিনি শিক্ষার্থীদের পথের দিশা দেখাবেন। জীবনের দিশা দেখাবেন। একজন শিক্ষার্থীর কাছে তার প্রিয় শিক্ষক স্বপ্নের মানুষ হয়ে ধরা দেন। তিনি স্বপ্ন দেখাবেন। স্বপ্ন ছড়িয়ে দেবেন। 

স্কুলজীবনের গণিতের শিক্ষক ‘কল্যাণদিকে’ স্মরণ করেন অধ্যাপক শাহেদা ইসলাম। এরপর বক্তব্য দেন কর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ, যিনি বাদল সৈয়দ নামে পরিচিত। তিনি বলেন, অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষার হাল দেখে স্কুলের প্রধান শিক্ষক তাঁর দায়িত্ব তুলে দেন মহিউদ্দিন খান স্যারের কাঁধে। 

তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সাবেক প্রথম সহসভাপতি নাসির উদ্দিন চৌধুরী বলেন, শিক্ষকেরা আলো দেখিয়েছিলেন। স্বপ্ন দেখিয়েছিলেন। এ জন্য আজ জীবনের এই পর্যায়ে আসতে সক্ষম হয়েছেন। 

আনুষ্ঠানিক বক্তব্য পর্ব শেষে প্রিয় শিক্ষকদের নিয়ে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন সাবেক অধ্যক্ষ ও একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক হরিশংকর জলদাস, সাবেক অধ্যক্ষ ও লেখক আনোয়ারা আলম, সাবেক অধ্যক্ষ আইয়ুব ভূঁইয়া, হাজী মুহাম্মদ মহসিন কলেজের অধ্যক্ষ অঞ্জন কুমার নন্দী। অনুষ্ঠানে আইপিডিসির ‘উচ্ছ্বাস’ শীর্ষক প্রামাণ্যচিত্র এবং শিক্ষক সম্মাননা নিয়ে আরেকটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর সার্কুলেশন বিভাগের উপমহাব্যবস্থাপক অরূপ কুমার ঘোষ ও আইপিডিসির চট্টগ্রাম শাখার প্রধান অনির্বাণ সরকার।

আয়োজকেরা জানায়, নিয়মানুযায়ী মনোনীত শিক্ষক ও মনোনয়নকারীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। মনোনীত শিক্ষকদের বয়স কমপক্ষে ৪০ বছর হতে হবে। তিনি অবসরপ্রাপ্ত বা কর্মরত হতে পারবেন। একজন মনোনয়নকারী সর্বোচ্চ তিনজনের মনোনয়ন জমা দিতে পারবেন। মনোনয়নকারীদের বয়স হতে হবে কমপক্ষে ১৮ বছর। প্রথম আলোর অনলাইনে নির্দিষ্ট ফরমেও আবেদন করা যাবে। এ ছাড়া ফরমটি ডাউনলোড করে এবং তা পূরণ করে ডাকযোগে প্রথম আলোর ঠিকানায় পাঠানো যাবে। ১২ সেপ্টেম্বর পর্যন্ত এ মনোনয়ন জমাদানের প্রক্রিয়া চলবে। আপনার প্রিয় শিক্ষককে মনোনীত করার জন্য লগইন করুন: www.priyoshikkhok.com