অযোগ্য শহরের তালিকায় একধাপ এগোলো ঢাকা

রাজধানী ঢাকা। ফাইল ছবি
রাজধানী ঢাকা। ফাইল ছবি

বিশ্বের বসবাসের অযোগ্য শহরগুলোর তালিকায় তৃতীয় অবস্থানে আছে রাজধানী ঢাকা। বসবাসযোগ্যতার দিক দিয়ে ১৪০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান এখন ১৩৮তম। ঢাকার চেয়ে খারাপ অবস্থা কেবল যুদ্ধবিধ্বস্ত শহর সিরিয়ার দামেস্ক ও নাইজেরিয়ার রাজধানী লাগোস।

যুক্তরাজ্য থেকে প্রকাশিত বাণিজ্যবিষয়ক প্রভাবশালী সাময়িকী দ্য ইকোনমিস্ট–এর গবেষণা প্রতিষ্ঠান ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিট (সিপিইউ) গতকাল বুধবার এ তালিকা প্রকাশ করেছে। ‘গ্লোবাল লিভিব্লিটি ইনডেক্স’ শীর্ষক এ তালিকায় আগের বছর ঢাকা শহরের অবস্থান ছিল ১৩৯তম। অর্থাৎ এ বছর ঢাকার অবস্থানে এক ধাপ উন্নতি হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার ইআইইউ ‘নিরাপদ শহর সূচক-২০১৯’ শীর্ষক একটি তালিকা প্রকাশ করে। বিশ্বের নিরাপদ শহরের এ তালিকায় গতবারের চেয়ে ২ ধাপ এগিয়েছে ঢাকা। এরপরও ৬০ শহরের এ তালিকায় ঢাকার অবস্থান তলানিতেই—৫৬তম।

প্রতিবেদনে বিশ্বে বসবাসের জন্য সবচেয়ে ভালো শহর হিসেবে শীর্ষ রয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। এরপর রয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও জাপানের ওসাকা শহর। শীর্ষ ১০টি শহরের মধ্যে তিনটি করে শহর রয়েছে অস্ট্রেলিয়া ও কানাডার। বসবাসের অযোগ্য শীর্ষ ১০ শহরের মধ্যে ঢাকার পরেই রয়েছে আরেক যুদ্ধবিধ্বস্ত শহর লিবিয়ার ত্রিপোলি ও পাকিস্তানের করাচি। 

বসবাসের যোগ্যতার দিক থেকে শহরগুলোর মোট ছয়টি বিষয়কে সূচকে আমলে নেওয়া হয়। এর জন্য মোট ১০০ নম্বর ঠিক করা হয়। এর মধ্যে ঢাকা পেয়েছে ৩৯ দশমিক ২ নম্বর। এর মধ্যে শহরের স্থিতিশীলতার দিক থেকে ৫৫, স্বাস্থ্যসেবায় ২৯ দশমিক ২, সংস্কৃতি ও পরিবেশে ৪০ দশমিক ৫, শিক্ষায় ৪১ দশমিক ৭ এবং অবকাঠামোতে ২৬ দশমিক ২ নম্বর পেয়েছে ঢাকা। 

দক্ষিণ এশিয়ার অন্য শহরগুলোর মধ্যে ভারতের শহরগুলোর অবস্থার অবনতি সবচেয়ে বেশি হয়েছে। গত বছরের সূচক থেকে অবনতি হয়ে ভারতের দিল্লির অবস্থান ১১২ থেকে ৬ ধাপ কমে ১১৮তম ও মুম্বাই ১১৭তম থেকে ২ ধাপ পিছিয়ে ১১৯তম অবস্থানে নেমে গেছে। ওই দুই শহরের বায়ুদূষণ ও পানির সংকট চলতি বছর তীব্রতর হয়েছে। ফলে সেখানকার বসবাসের অবস্থার আরও অবনতি হয়েছে। তবে ওই প্রতিবেদনে রাশিয়ার মস্কো, সার্বিয়ার বেলগ্রেডের অবস্থার উন্নতি সবচেয়ে বেশি হয়েছে। 

অন্যদিকে বিশ্বে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ শহরগুলো এ তালিকায় নিচের সারিতেই রয়েছে। এর মধ্যে যুক্তরাজ্যের রাজধানী লন্ডন রয়েছে ৪৮তম স্থানে আর যুক্তরাষ্ট্রের অন্যতম গুরুত্বপূর্ণ শহর নিউইয়র্ক রয়েছে ৫৮তম অবস্থানে।