স্ত্রীসহ ঠিকাদারের সম্পদের হিসাব চেয়ে দুদকের নোটিশ

অবৈধ সম্পদের তথ্য পাওয়ায় আলোচিত ঠিকাদার আকাশ কুমার ভৌমিক ও তাঁর স্ত্রী পপি রাণী ভৌমিকের সম্পদের হিসাব চেয়ে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার দুদকের প্রধান কার্যালয় থেকে আলাদা আলাদা নোটিশে তাঁদের আগামী ২১ কর্মদিবসের মধ্যে সম্পদের হিসাব জমা দিতে বলা হয়েছে। দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

আকাশ কুমার ভৌমিক ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স তালুকদার অ্যান্ড কোম্পানির ও তাঁর স্ত্রী পপি রাণী ভৌমিক মেসার্স প্রভাতি অ্যান্ড কোম্পানির মালিক। আকাশের বাড়ি চাঁদপুরের মতলব উত্তর উপজেলার কালির বাজারের রায়েরকান্দি গ্রামে। সাবেক ত্রাণমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মোফাজ্জল হোসেন চৌধুরীর ছেলের ঘনিষ্ঠজন হিসেবে কয়েক বছর আগে বেশ প্রভাবশালী ভূমিকায় ছিলেন বলে অভিযোগ রয়েছে।

ওই সময়ে মন্ত্রীর নাম ভাঙিয়ে অবৈধভাবে টিআর, কাবিখা ও জিআরের বিশেষ বরাদ্দ, ব্রিজ, কালভার্ট, বন্যা আশ্রয় কেন্দ্র ও ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র বরাদ্দ দিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ ছিল। ২০১৬ সালে এমন অনেক অভিযোগ দুদকে জমা হয়েছিল বলে জানা যায়। এর অংশ হয়েছে আকাশের বিরুদ্ধে অনুসন্ধানে নামে সংস্থাটি।

দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের সই করা নোটিশ আকাশ ও তাঁর স্ত্রীর ঢাকার কদমতলীর বর্তমান ঠিকানায় পাঠানো হয়েছে। যাতে আগামী ২১ কার্যদিবসের মধ্যে সম্পদ বিবরণী দাখিল করতে বলা হয়েছে।

ওই নোটিশে বলা হয়, পাওয়া তথ্যের ভিত্তিতে প্রাথমিক অনুসন্ধান করে কমিশনের স্থির বিশ্বাস জন্মেছে যে, তারা জ্ঞাত আয় বহির্ভূত স্বনামে বা বেনামে বিপুল পরিমাণ সম্পদের মালিক হয়েছেন। তাই নোটিশ পাওয়ার ২১ কার্যদিবসের মধ্যে তাঁদের নিজের, নির্ভরশীল ব্যক্তিবর্গের যাবতীয় স্থাবর-অস্থাবর সম্পত্তি, দায়-দেনা, আয়ের উৎস ও তা অর্জনের বিস্তারিত বিবরণ নির্ধারিত ফরমে দাখিল করতে বলা হয়।

দুদকের উপপরিচালক এস এম রাশেদুর রেজা অবৈধ সম্পদের অভিযোগ অনুসন্ধান করছেন।