জনগণের পকেট কাটতে মহাসড়কে টোলের সিদ্ধান্ত: রিজভী

রুহুল কবির রিজভী। ফাইল ছবি
রুহুল কবির রিজভী। ফাইল ছবি

জনগণের ‘পকেট কাটতে’ সরকার মহাসড়ক থেকে টোল আদায়ের সিদ্ধান্ত নিয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

আজ শুক্রবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন রিজভী। সরকারের ওই সিদ্ধান্তকে ‘গণবিরোধী’ বলেও মন্তব্য করেন তিনি।

গত মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুর পাশাপাশি জাতীয় মহাসড়ক থেকে টোল আদায়ের নির্দেশ দেন। তিনি বলেন, জাতীয় মহাসড়ক ব্যবহার করলে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও টোল দিতে হবে। এখন দেশের সড়ক-মহাসড়কে নির্মিত সেতু থেকে টোল আদায়ের রীতি রয়েছে।

প্রধানমন্ত্রীর এই নির্দেশের সমালোচনা করে আজকের সংবাদ সম্মেলনে রিজভী বলেন, মহাসড়কে টোল আদায়ের সিদ্ধান্ত গণবিরোধী। মহাসড়ক থেকে টোল আদায় করা হলে তা যাত্রীদের পকেট থেকেই দিতে হবে। এতে যানজটের তীব্রতা বাড়বে। সময় নষ্ট হবে।

দেশের মহাসড়কগুলো টোল আদায়ের জন্য উপযুক্ত নয় দাবি করে রিজভী বলেন, মহাসড়কগুলোর বেহাল অবস্থা। যানজটের কারণে গাড়ি ঠিকমতো চলতে পারে না। বাসভাড়াও বেশি। মহাসড়কে টোল আদায় করলে বাসভাড়া আরও বাড়বে।

টোল থেকে আদায় হওয়া টাকার কত অংশ সরকারি কোষাগারে জমা পড়বে, তা নিয়েও প্রশ্ন করেন রিজভী। টোল আদায় করতে গিয়ে সময়ের অপচয় হবে বলে তিনি মনে করেন।

সীমান্ত প্রসঙ্গে টেনে রিজভী অভিযোগ করে বলেন, সীমান্তে বাংলাদেশি হত্যা ও নির্যাতন বেড়েছে। বিএসএফ বাংলাদেশিদের ওপর যে নিষ্ঠুর আচরণ করছে, তা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। বিএসএফের হাতে বাংলাদেশি হত্যার সংখ্যা বাড়লেও সরকার নীরব। তিনি বলেন, রাষ্ট্রীয় পর্যায়ে প্রতিবাদ হলে এসব ঘটনা কমে আসত। কিন্তু সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্ত নিরাপদ হচ্ছে না। সীমান্ত হত্যা বন্ধে সরকার ব্যর্থ।