৯৯৯ নম্বরে ফোন করে বাল্যবিয়ে বন্ধ

বাল্যবিবাহ । প্রতীকী ছবি
বাল্যবিবাহ । প্রতীকী ছবি

৯৯৯ নম্বরে ফোন করে বাল্যবিবাহ ঠেকালেন কুমিল্লার দাউদকান্দি উপজেলার বিটেশ্বর বাল্য বিবাহ ও যৌন হয়রানি প্রতিরোধ কমিটি। গতকাল শনিবার এ ঘটনা ঘটে।

এলাকাবাসী ও থানা-পুলিশ সূত্রে জানা যায়, শনিবার রাতে উপজেলার একটি গ্রামে ১৫ বছরের এক কিশোরীর বাল্যবিয়ে হচ্ছিল। এ সময় উপজেলার বিটেশ্বর বাল্য বিবাহ প্রতিরোধ কমিটির সদস্যরা বিভিন্ন মাধ্যমে বিয়েটি ঠেকানোর চেষ্টা করেন। কিন্তু তাঁরা ব্যর্থ হন। পরে নিরুপায় হয়ে ৯৯৯ নম্বরে ফোন করেন। ৯৯৯ নম্বরে ফোন করার পর পরই দাউদকান্দি থানা-পুলিশ ঘটনাস্থলে পৌঁছে বাল্যবিয়েটি বন্ধ করে দেয়। বিয়ের আসর থেকে পাত্রী, পাত্রীর মা, পাত্রীর দুলাভাই, পাত্র, বিয়ের কাজী ও মাওলানাকে আটক করে থানায় নিয়ে যাওয়া হয়। পরে গতকাল বিকেলে মুচলেকা দিয়ে তাঁদের ছেড়ে দেওয়া হয়।

দাউদকান্দি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী হাকিম কামরুল ইসলাম খানের পরামর্শে, মেয়েটির আইনগত নির্ধারিত বয়স হলে ওই ছেলের সঙ্গেই বিয়ের কার্যক্রম সম্পন্ন হবে এবং অন্যরা ভবিষ্যতে এলাকায় আর কোনো বাল্যবিয়ের কাজে সহযোগিতা করবে না—এমন মর্মে মুচলেকা দেওয়ার পর তাঁদের ছেড়ে দেওয়া হয়।