'চুড়ির মতো করে হাতকড়া খুলে' পালালেন আসামি

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বগুড়ায় পুলিশ হেফাজতে থাকা মাদক মামলার এক আসামি আদালত প্রাঙ্গণ থেকে ‘হাতকড়া খুলে’ পালিয়ে গেছেন। রোববার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে বগুড়ার মুখ্য বিচারিক হাকিম আদালত প্রাঙ্গণে এ ঘটনা ঘটে। এ ঘটনায় রোববার রাত সাড়ে ১১টার দিকে পুলিশ বাদী হয়ে বগুড়া সদর থানায় একটি মামলা করেছে।

পুলিশ হেফাজত থেকে আসামি পালানোর ঘটনায় দায়িত্বরত এক পুলিশ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

পালাতক ওই আসামির নাম মো. সাইফুল ইসলাম ওরফে সাগর (২৮)। সাইফুল শেরপুর উপজেলার বনমরিচা গ্রামের বাসিন্দা। পুলিশের দাবি, সাইফুল মাদক ব্যবসায়ী।

পুলিশ ও মামলার সূত্রে জানা গেছে, সাইফুল ইসলামকে হেরোইন বিক্রি করা অবস্থায় শেরপুর টাউন ক্লাব এলাকা থাকে শনিবার রাত পৌনে ১০টার দিকে গ্রেপ্তার করে পুলিশ। এ ঘটনায় শেরপুর থানায় ওই দিন তাঁর বিরুদ্ধে একটি মামলা হয়। ওই মামলায় রোববার তাঁকে আদালতের হাজির করা হয়। আদালত সাইফুলকে কারাগারে পাঠাতে নির্দেশ দেন। এ সময় তাঁর সঙ্গে আরও কয়েকজন আসামি ছিলেন। রোববার সন্ধ্যা সাড়ে ছায়টার দিকে অন্য আসামিদের প্রিজন ভ্যানে তুলছিল পুলিশ। এ সময় সাইফুল কৌশলে হাতকড়া খুলে পুলিশকে ধাক্কা দিয়ে পালিয়ে যান। পরে পুলিশ তাঁকে আর ধরতে পারেনি।

কোর্ট পরিদর্শক আবুল কালাম আজাদ বলেন, সাইফুলকে রোববার সন্ধ্যায় আদালতে হাজির করা হয়। আদালত তাঁকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। তবে প্রিজন ভ্যানে তোলার সময় তিনি পুলিশকে আঘাত করে পালিয়ে যান। হাতকড়া কীভাবে খুললেন সাইফুল, জানতে চাইলে এই পুলিশ কর্মকর্তা প্রথম আলোকে বলেন, ‘সাইফুল মাদকাসক্ত। তাঁর স্বাস্থ্য খারাপ। হাতও চিকন। চুড়ির মতো করে হাতকড়া খুলে তিনি পালিয়ে যান।’

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম বদিউজ্জামান বলেন, পালানোর ঘটনায় সাইফুলের বিরুদ্ধে আরও একটি মামলা হয়েছে। তাঁকে গ্রেপ্তারে অভিযান চালাচ্ছে পুলিশ।

বগুড়া পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা মুঠোফোনে সোমবার প্রথম আলোকে বলেন, আসামি পালিয়ে যাওয়ার ঘটনায় ওই সময় দায়িত্বে থাকা সহকারী উপপরিদর্শক (এএসআই) কবির হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।