বৃহস্পতি নয়, শনিবার আসছে বিমানের রাজহংস

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের চতুর্থ বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘রাজহংস’ আগামীকাল বৃহস্পতিবার দেশে আসার কথা ছিল। কিন্তু সেই দিনক্ষণ দুদিন পিছিয়ে গেছে। নতুন সূচি অনুযায়ী, আগামী শনিবার বিকেলে এই উড়োজাহাজ ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।

আজ বুধবার বিকেলে বিমানের জনসংযোগ শাখা থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিমানের উপমহাব্যবস্থাপক তাহেরা খন্দকার প্রথম আলোকে বলেন, যুক্তরাষ্ট্রের বোয়িং কোম্পানি বিমানের কাছে ড্রিমলাইনারটি ডেলিভারি দিতে ৪৮ ঘণ্টা সময় চেয়েছে। এ কারণে উড়োজাহাজটি দুদিন পর ১৪ সেপ্টেম্বর ঢাকায় আসবে।

সময় চাওয়ার কারণ জানতে চাইলে তাহেরা খন্দকার বলেন, ‘এ ব্যাপারে বোয়িং কোম্পানি আমাদের কিছু জানায়নি। রাজহংসকে দেশে আনতে বিমানের একটি প্রতিনিধিদল এখন সিয়াটলে বোয়িং কোম্পানির এভারটে ডেলিভারি ও অপারেশনস সেন্টারে রয়েছে।’

এর আগে বিমানের পক্ষ থেকে ১২ সেপ্টেম্বর রাজহংসের ঢাকায় আসার কথা জানানো হয়। ১৪ সেপ্টেম্বর শনিবার বেলা ১১টায় উড়োজাহাজটির আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করার কথা ছিল। এখন উদ্বোধনের নতুন সময়সূচি নির্ধারণ করা হবে বলে জানিয়েছে বিমান।

২০০৮ সালে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন উড়োজাহাজ কেনার জন্য চুক্তি করে বিমান। এর মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি বোয়িং ৭৩৭-৮০০ ও তিনটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ বিমানবহরে যোগ হয়েছে। সব শেষ উড়োজাহাজ ‘রাজহংস’ আসার মধ্য দিয়ে সম্পাদিত চুক্তির ১০টি উড়োজাহাজের সবই বুঝে পাবে বিমান।

বিমানের ১০টি বোয়িংয়ের মধ্যে আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস নামে চারটি ড্রিমলাইনারের নাম পছন্দ ও বাছাই করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে পালকি, অরুণ আলো, আকাশপ্রদীপ, রাঙা প্রভাত নামে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর এবং মেঘদূত ও ময়ূরপঙ্খী নামে দুটি বোয়িং ৭৩৭-৮০০ এর নামও দিয়েছেন প্রধানমন্ত্রী।

এক টানা ১৬ ঘণ্টা উড়তে পারে ড্রিমলাইনার। এটি চালাতে অন্যান্য বিমানের তুলনায় ২০ শতাংশ জ্বালানি কম লাগে। অন্য তিনটি ড্রিমলাইনারের মতো ‘রাজহংস’র আসনসংখ্যা ২৭১। বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস। বিজনেস ক্লাসে ২৪টি আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন্ড সুবিধা এবং সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা স্বাচ্ছন্দ্যের সঙ্গে ভ্রমণ করতে পারবেন। বিমানটিতে যাত্রীরা অন্যান্য আধুনিক সুবিধা, ইন্টারনেট ও ফোন কল করার সুবিধাও পাবেন।

রাজহংস যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৬। সম্প্রসারিত বহর দিয়ে বিমান তার চলমান রুটসমূহে ফ্লাইটের সংখ্যা বৃদ্ধি করছে। সেই সঙ্গে নতুন গন্তব্য সংযোজন প্রক্রিয়া অব্যাহত রয়েছে। ১৩ মে ২০১৯ ঢাকা-দিল্লি রুট চালু হয়েছে, ২৮ অক্টোবর ২০১৯ মদিনা এবং নভেম্বর ২০১৯ গুয়াংজু নতুন রুট চালু হবে। এ ছাড়া ভবিষ্যতে ম্যানচেস্টার, কলম্বো, মালে, টোকিও এবং নিউইয়র্ক ফ্লাইট চালু করা হবে বলে বিমান জানিয়েছে। অন্যদিকে ২০২০ সালের মার্চ থেকে জুন মাসের মধ্যে কানাডা কমার্শিয়াল কোম্পানি থেকে কেনা স্বল্পপাল্লার তিনটি নতুন ড্যাশ ৮-কিউ৪০০ উড়োজাহাজ বিমানবহরে যুক্ত হবে।