সেই ছেলেটির পরিচয় মিলেছে

হাবিবুল্লাহ। প্রথম আলো ফাইল ছবি
হাবিবুল্লাহ। প্রথম আলো ফাইল ছবি

রাজধানীর যাত্রাবাড়ীর দনিয়া কলেজ এলাকায় আহত অবস্থায় যে শিশুকে পাওয়া গিয়েছিল তার পরিচয় মিলেছে। প্রকাশিত সংবাদের সূত্র ধরে গতকাল দিবাগত রাতে ওই ছেলের পরিবার যাত্রাবাড়ী থানায় যোগাযোগ করে।

আহত অবস্থায় উদ্ধার হওয়ার ওই শিশুর নাম হাবিবুল্লাহ। বয়স ৯ বছর। বাসা মিরপুরে ১৪ নম্বর টিনশেড কলোনিতে। হাবিবুল্লাহ কিছুটা মানসিক প্রতিবন্ধী ও পরিবারের ছোট সন্তান বলে তাঁর স্বজনেরা জানিয়েছে। হাবিবুল্লাহরা চার ভাই ও দুই বোন। তাঁদের বাবা হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে বছর দু-এক আগে মারা গেছেন।

গতকাল বুধবার বেলা ১১টায় দনিয়া কলেজের পেছনের গলি থেকে ওই শিশুকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করা হয়। এ নিয়ে প্রথম আলোতে এই শিশুকে চেনেন শিরোনামে খবর প্রকাশ হয়। যাত্রাবাড়ী থানা-পুলিশ জানিয়েছে ওই সংবাদের সূত্র ধরে হাবিবুল্লাহর পরিবার থানায় যোগাযোগ করে।

হাবিবুল্লাহর বড় ভাই জাকারিয়া প্রথম আলোকে বলেন, গত সোমবার সকাল নয়টায় লুকিয়ে বাসা থেকে বের হয়ে যায় হাবিবুল্লাহ। এরপর থেকে তার আর কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না। এই নিয়ে এলাকাতে মাইকিংও করা হয়ে ছিল। গতকাল প্রথম আলো অনলাইনে প্রকাশিত সংবাদটি তাদের বাসার পাশের এক মোবাইল দোকানের কর্মচারীর নজরে আসে। পরে তার মাধ্যমে জাকারিয়ারা বিষয়টি জানতে পেরে যাত্রাবাড়ী থানায় যোগাযোগ করে।

যাত্রাবাড়ী থানা-পুলিশ সূত্রে জানা গেছে, গতকাল দিবাগত রাত সাড়ে ১২টার দিকে হাবিবুল্লাহর খোঁজে তার বড় ভাই জাকারিয়া থানায় আসে। এ সময় জাকারিয়াকে ঢাকা মেডিকেলের ২০৪ নম্বর ওয়ার্ডে যেতে বলা হয়। পুলিশ জানিয়েছে, জাকারিয়া উপস্থিত হওয়ার কিছুক্ষণ পরে হাবিবুল্লাহ মা ও বড় বোনও ঢাকা মেডিকেলে উপস্থিত হন।

ঢাকা মেডিকেল কর্তৃপক্ষ জানিয়েছেন, হাবিবুল্লাহ শারীরিক অবস্থা ভালোর দিকে। তবে সে কীভাবে আঘাত পেয়েছে তা পরিষ্কারভাবে জানা যায়নি। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গতকাল দিবাগত রাত ১০টার দিকে হাবিবুল্লাহকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এর আগে উদ্ধার পর থেকে প্রাথমিক চিকিৎসা শেষে ছেলেটি যাত্রাবাড়ী থানা-পুলিশের হেফাজতে ছিল।