ইসি ভবনে আগুন বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে, ক্ষতি পৌনে চার কোটি টাকার

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের নিচতলায় গত রোববার রাতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে (প্রথম আলোর ফাইল ছবি)
রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের নিচতলায় গত রোববার রাতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে (প্রথম আলোর ফাইল ছবি)

নির্বাচন কমিশন (ইসি) ভবনে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত। ইসির তদন্ত কমিটির প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এ ঘটনায় আর্থিকভাবে ৩ কোটি ৭৭ লাখ ২১ হাজার ১৬৯ টাকার ক্ষতি হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেলে কমিটি ইসি সচিবালয়ের সচিব মো. আলমগীরের কাছে প্রতিবেদনটি জমা দেয়। তদন্ত কমিটির প্রধান ও ইসি সচিবালয়ের যুগ্ম সচিব মোখলেসুর রহমান প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেন।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, আগুনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) কন্ট্রোল ইউনিট ৫৯টি, ব্যাটারি ৪৭টি, ব্যালট ৭৮৯টি, মনিটর ১ হাজার ২৩৩টি, কেবল ৫৫৭ সেট, মনিটরের ব্যাটারি ৬৪টি, ল্যাপটপ ১টি ও বার কোড স্ক্যানার ২টি ক্ষতিগ্রস্ত হয়েছে।

কমিশন সূত্র জানায়, নির্বাচন ভবনের বেসমেন্টের যে কক্ষটিতে আগুন লেগেছিল, সেখানে সিসি ক্যামেরার ফুটেজ বারবার পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেছে, কক্ষটির একাংশে বৈদ্যুতিক লাইনে স্পার্কিং হচ্ছে। বেশ কয়েকবার স্পার্কিং হয়ে আগুন ও ধোঁয়ার সৃষ্টি হয়। এরপর আগুন ছড়িয়ে পড়ে। এত কিছু যন্ত্রপাতি ক্ষতিগ্রস্ত হয়। আগুন নেভানোর সময় ছিটানো পানিতে বেশির ভাগ যন্ত্রপাতি ক্ষতিগ্রস্ত হয়েছে।