বিরোধীদলীয় চিফ হুইপের 'পদমর্যাদা' দেওয়ার দাবি জানালেন রওশন

রওশন এরশাদ। ফাইল ছবি
রওশন এরশাদ। ফাইল ছবি

বিরোধীদলীয় চিফ হুইপ ও হুইপদের ‘পদমর্যাদা’ দেওয়ার দাবি তুলেছেন জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। বৃহস্পতিবার একাদশ সংসদের চতুর্থ অধিবেশনের সমাপনী দিনের ভাষণে তিনি এ দাবি জানান। 

প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে রওশন এরশাদ বলেন, সরকারি দলের চিফ হুইপ ‘মন্ত্রী’ এবং হুইপেরা ‘প্রতিমন্ত্রী’র পদমর্যাদা পান। বিরোধী দলেরও চিফ হুইপ বা হুইপ আছেন। কিন্তু তাঁদের কোনো পদমর্যাদা নেই। পদমর্যাদা না থাকলে তাঁরা কাজ করবেন কীভাবে?

সংসদে রোহিঙ্গাদের বিষয়ে সরকারকে সতর্ক করে রওশন এরশাদ বলেন, এদের কোনোভাবেই বাংলাদেশে রাখা যাবে না। কারণ, আন্তর্জাতিক সংস্থাগুলোর সহযোগিতা ইতিমধ্যে কমে গেছে। কিছুদিন পর পুরো দায়িত্ব সরকারকে নিতে হবে। তা ছাড়া এরা মাদক ছড়াচ্ছে। বাংলাদেশের পাসপোর্ট নিয়ে বিদেশ যাচ্ছে। সুতরাং কোনো অবস্থাতে রোহিঙ্গাদের বাংলাদেশে রাখা যাবে না।

প্রবাসী শ্রমিকদের বিমানবন্দরে হয়রানি করা হয় অভিযোগ করে রওশন এরশাদ বলেন, ‘আমি নিজে বিমানবন্দরে দেখেছি, প্রবাস থেকে আসা শ্রমিকদের সঙ্গে কথা বলেছি। তাঁরা কষ্ট করে দেশে রেমিটেন্স পাঠান। অথচ দেশে আসার পর বিমানবন্দরে তাঁদের জিনিসপত্র কেড়ে রেখে দেওয়া হয়।’
রওশন এরশাদ বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বাংলাদেশে ম্যালেরিয়া ও যক্ষ্মা আবার ফিরে আসতে পারে। ডেঙ্গু আর চিকুনগুনিয়া তো মহামারি আকার ধারণ করেছে। সুতরাং মন্ত্রণালয়কে এখন থেকে যথাযথ ব্যবস্থা নিতে হবে।
কিশোর অপরাধের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করে রওশন এরশাদ বলেন, ঝরেপড়া স্কুলছাত্ররাই কিশোর অপরাধে জড়াচ্ছে, গ্যাং গড়ে তুলছে, মাদক নিচ্ছে, মাদক ব্যবসায় জড়াচ্ছে। এভাবে চলতে থাকলে জাতির ভবিষ্যৎ অন্ধকার। কিশোরেরা যাতে এসব অপরাধে জড়াতে না পারে, সে ব্যাপারে অভিভাবকদের সচেতন হতে হবে। শিশুদের খেলাধুলার পর্যাপ্ত ব্যবস্থা থাকলে তারা অপরাধের সঙ্গে জড়াবে না।