বিকেএসপি বিল সংসদে উত্থাপন

বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান (বিকেএসপি) বিল-২০১৯ বৃহস্পতিবার সংসদে উত্থাপিত হয়েছে। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বিলটি উত্থাপন করেন। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। ১৯৮৩ সালের অধ্যাদেশকে আইনে রূপান্তর করতে বিলটি আনা হয়েছে।

বছরে দুইবার সভা করার বিধান রেখে প্রস্তাবিত আইনে বলা হয়েছে, বোর্ডের সদস্যদের মধ্যে এক-তৃতীয়াংশ সদস্য উপস্থিত থাকলে কোরাম হবে। যুব ও ক্রীড়ামন্ত্রীর দায়িত্বে যিনি থাকবেন, তিনি হবেন বোর্ডের চেয়ারম্যান। পরিষদ হবে ২১ সদস্যের। মনোনীত সদস্যদের মেয়াদ হবে তিন বছরের।

বিলের তফসিলে ৪২টি দেশীয় খেলা তালিকাভুক্ত করা হয়েছে। সেগুলো হলো হাডুডু, ডাংগুলি, গোল্লাছুট, সাতচাড়া, মোরগলড়াই, বউ-ছি, ইচিং বিচিং, কানামাছি ভোঁ ভোঁ, দাড়িয়াবান্ধা, এক্কা-দোক্কা, কুতকুত, রুমাল লুকানো, ওপেন টি বাইস্কোপ, ফুল টুকা, দড়িলাফ, বিস্কুট দৌড়, সুই–সুতা দৌড়, তৈলাক্ত বাঁশ, কলাগাছে ওঠা, লাঠিখেলা, ঘুড়ি ওড়ানো, বালিশযুদ্ধ, রশি টানাটানি, ষাঁড়ের লড়াই, গরুর গাড়ির দৌড়, ঘোড়দৌড়, বস্তাদৌড়, বালিশ বদল, বলি খেলা, লুডু খেলা, পাঞ্জা লড়াই, লাটিম খেলা, গুলতি ছোড়া, ভেলা বাইচ, গুটি খেলা, তির-ধনুক খেলা, চাকা দৌড়ানো, মার্বেল খেলা, কড়ি খেলা, হাঁড়ি ভাঙা, হাঁস খেলা ও ব্যাঙ দৌড়।
বিলে বলা হয়েছে, বিকেএসপি এসব দেশীয় খেলাধুলার বিষয়ে প্রশিক্ষণ ও প্রতিযোগিতার আয়োজন করবে।