র‍্যাঙ্কিংয়ে হাজারের নিচে ঢাবির অবস্থান

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়

লন্ডনভিত্তিক শিক্ষাবিষয়ক সাময়িকী টাইমস হায়ার এডুকেশন–এর প্রকাশিত সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে বিশ্বের সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় জায়গা পায়নি ঢাকা বিশ্ববিদ্যালয়। গত বুধবার নিজেদের ওয়েবসাইটে ‘দ্য ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস ২০২০’ প্রকাশ করেছে টাইমস হায়ার এডুকেশন। ৯২টি দেশের ১ হাজার ৩০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান এক হাজারের পরে।

শিক্ষার পরিবেশ, গবেষণার সংখ্যা ও সুনাম, সাইটেশন বা গবেষণার উদ্ধৃতি, এই খাত থেকে আয় এবং আন্তর্জাতিক যোগাযোগ বা সংশ্লিষ্টতাসহ পাঁচটি মানদণ্ড বিশ্লেষণ করে তৈরি করা এই র‍্যাঙ্কিংয়ে ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ছয় থেকে আট শর মধ্যে। দুই বছর পরই এই অবস্থান নিচে নেমে যায়। ২০১৮ সালে এই অবস্থান এক হাজারের পরে এসে দাঁড়ায়।

কেন র‍্যাঙ্কিংয়ে জায়গা হচ্ছে না, জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ–উপাচার্য (শিক্ষা) নাসরীন আহমাদ বলেন, ভোটের রাজনীতির জন্য শিক্ষকেরা পদোন্নতির ধাপগুলো অনেক সহজ করে ফেলেছেন। এ ক্ষেত্রে আগে গবেষণা ও প্রকাশনার একটা বাধ্যবাধকতা ছিল। সেটা এখন নেই বললেই চলে।

এর জন্য বিশ্ববিদ্যালয়ের গবেষণা বাজেট, শিক্ষা ও গবেষণার অনুকূল পরিবেশের অভাব, ছাত্র ও শিক্ষক রাজনীতিকে দায়ী করলেন শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম। তিনি বলেন, শিক্ষা খাতে সামগ্রিকভাবে মোট দেশজ উৎপাদনের ৬ শতাংশ আর উচ্চশিক্ষায় জিডিপির ২ শতাংশ বরাদ্দ থাকতে হবে। শিক্ষক ও ছাত্ররাজনীতির বিষয়ে নতুন করে ভাবতে হবে। বর্তমানে যে প্রতিকূল পরিবেশ বিরাজ করছে, এটি শিক্ষা–গবেষণার অনুকূল নয়।