বিএনপির গণতন্ত্রচর্চার চেষ্টায় সরকার বাধা দিচ্ছে: খন্দকার মোশাররফ

খন্দকার মোশাররফ হোসেন। ফাইল ছবি
খন্দকার মোশাররফ হোসেন। ফাইল ছবি

জাতীয়তাবাদী ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিলের ওপর আদালতের নিষেধাজ্ঞার বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বিএনপি যাতে গণতান্ত্রিক প্রক্রিয়া চালু না করতে পারে, সে জন্য এ নিষেধাজ্ঞা জারি হয়েছে। বিএনপির গণতন্ত্রচর্চার চেষ্টায় সরকার নানাভাবে বাধা দিচ্ছে।

জাতীয় প্রেসক্লাবের সামনে আজ শুক্রবার সকালে স্বাধীনতা ফোরামের আয়োজনে খালেদা জিয়ার মুক্তির দাবিতে মানববন্ধনে খন্দকার মোশাররফ এসব কথা বলেন। তিনি বলেন, ‘আগামীকাল (শনিবার) ছাত্রদলের যে কাউন্সিল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, গতকাল আদালত সেই কাউন্সিলে নিষেধাজ্ঞা দিয়েছেন। কাউন্সিল—এটা হচ্ছে, আমাদের গণতান্ত্রিক অধিকার। সেই গণতান্ত্রিক প্রক্রিয়া আমরা যেন চালু করতে না পারি, সে জন্য এটা করা হয়েছে।’ তিনি আরও বলেন, বিএনপি দলকে সুসংগঠিত করার জন্য বিভিন্ন পর্যায়ে উপজেলা থেকে শুরু করে জেলা পর্যন্ত সংগঠন পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু সেখানে যে কাউন্সিল করা দরকার সেই কাউন্সিল করার অনুমতি দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেন খন্দকার মোশাররফ। তিনি বলেন, ‘আমরা মনে করি, আমাদের যে গণতান্ত্রিক প্রক্রিয়া, আমাদের যে গণতান্ত্রিক চর্চার চেষ্টা, এটাতেও সরকার নানাভাবে বাধাগ্রস্ত করছে।’

মহাসড়কে টোল আদায় নিয়ে বিএনপির এই নেতা বলেন, রাজস্ব ভান্ডার শূন্য বলে সরকারকে মহাসড়ক থেকে টোল নিয়ে দেশের অর্থনীতি চালাতে হচ্ছে। তিনি আরও অভিযোগ করে বলেন, অর্থনীতি, আইন শাসন এবং বিভিন্ন প্রকল্পে সরকারের কোনো প্রকার নিয়ন্ত্রণ নেই। নিয়ন্ত্রণ থাকলে ‘বালিশ’ ও ‘পর্দার’ মতো দুর্নীতি বাংলাদেশে হতে পারে না।

খন্দকার মোশাররফ বলেন, বাংলাদেশকে রক্ষা করতে হলে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার কোনো বিকল্প নেই। এ জন্য খালেদা জিয়াকে মুক্ত করার কথা বলে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, দলের নেতা আবদুস সালাম আজাদ, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ প্রমুখ।